Logo
Logo
×

খেলা

কার্তিক যেন বাসিত আলি, জবাব দেওয়ার পালা বাংলাদেশের

Icon

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৫ এএম

কার্তিক যেন বাসিত আলি, জবাব দেওয়ার পালা বাংলাদেশের

বাংলাদেশ ক্রিকেট দল

আমার মনে হয় না বাংলাদেশকে হারাতে ভারতের তেমন কোনো সমস্যা হবে— ভারত-বাংলাদেশ আসন্ন টেস্ট সিরিজ সামনে রেখে এমন ভবিষ্যদ্বাণী করেছেন দেশটির সাবেক ক্রিকেটার দিনেশ কার্তিক। তার এমন মন্তব্যের পর মনে পড়ে যায় পাকিস্তান সিরিজের আগে বাসিত আলির করা মন্তব্যের কথা।

যেখানে পাকিস্তানের সাবেক ওই ক্রিকেটার সিরিজ শুরুর আগে বলেছিলেন, ‘একমাত্র বৃষ্টিই পারে বাংলাদেশকে বাঁচাতে।’ পরে অবশ্য নিজেদের মাটিতে বাংলাদেশের বিপক্ষে ধবলধোলাই হয়ে মত পালটাতে বাধ্য হয়েছিলেন তিনি। মত না পালটিয়েই বা উপায় কি? প্রথম টেস্টে ১০ ও দ্বিতীয় টেস্টে ৬ উইকেটে হেরেছে পাকিস্তান। এখন দেখার অপেক্ষা বাসিত আলির মতো কার্তিকও শেষ পর্যন্ত মত পালটাতে বাধ্য হন কিনা?

ভারত সফরে হামলার হুমকি, বিসিসিআইয়ের আশ্বাস

তবে সে যাই হোক, পাকিস্তানকে তাদের মাটিতে টেস্টে হোয়াটইওয়াশ করায় বাংলাদেশকে বেশই সমীহ করছে ভারত। সিরিজ শুরুর আগে দলটির বেশ কয়েকজন তারকা ক্রিকেটারকে বিশ্রাম দেওয়ার কথা বলা হলেও পাকিস্তানের মাটিতে বাংলাদেশের জয় দেখে সিদ্ধান্ত পালটাতে বাধ্য হয়েছে ভারত। পূর্ণশক্তির স্কোয়াড ঘোষণা করেছে দলটি। 

আমাকে দুর্নীতির মহাসাগরে ছেড়ে দেওয়া হয়েছে: ক্রীড়া উপদেষ্টা

তা ছাড়া বাংলাদেশের শক্তিমত্তা নিয়ে প্রথম ম্যাচের ভেন্যু চেন্নাইয়ে নিয়মিত অনুশীলনও করছে দলটি। সাকিব-মিরাজদের ঘূর্ণি সামাল দিতে অনুশীলনে স্পেশালাইজ স্পিনারও রেখেছে ভারতীয় ক্রিকেট দল। সেই সঙ্গে নাহিদ রানা-তাসকিন আহমেদের গতি সামলানো নিয়েও বাড়তি মনোযোগ দিতে হচ্ছে ভারতকে।

অর্থাৎ সব দিক দিয়েই সেরা প্রস্তুতিটা নিয়ে রাখছে ভারত, যা প্রমাণ করে— বাংলাদেশকে মোটেও হালকা প্রতিপক্ষ হিসেবে নিচ্ছে না দলটি। উদাহরণ হিসেবে বলা যায়, দলটির তারকা ওপেনার শুভমান গিলের কথা। বাংলাদেশকে নিয়ে এই ক্রিকেটার বলেন, ‘বাংলাদেশ গত দুই মাসে যে ক্রিকেট খেলেছে, বিশেষ করে পাকিস্তানে, সেটি অসাধারণ।’

ভারতীয় ক্রিকেটাররা যখন বাংলাদেশ দলকে নিয়ে সতর্ক, তখন আলোচনার টেবিলে কথার খই ফোটাচ্ছেন ভারতের ধারাভাষ্যকার ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং কোচ কার্তিক। বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ হিসেবেই দেখছেন তিনি। তার মতে, বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ মূলত, অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি ভারতের। যেখানে বাংলাদেশ তেমন চ্যালেঞ্জ জানাতে পারবে না ভারতকে।

ভারতকে বাংলাদেশ চ্যালেঞ্জ জানাতে পারবে কিনা— এমন প্রশ্নে কার্তিক বলেন, ‘ব্যক্তিগতভাবে আমার সেটা মনে হয় না। ভারতকে ভারতের মাটিতে হারানো বিশাল এক চ্যালেঞ্জ। বাংলাদেশ পাকিস্তানে ভালো খেলেছে। কিন্তু আমার মনে হয় না, বাংলাদেশকে হারাতে ভারতের তেমন সমস্যা হবে।’

এর আগে ভারতের সাবেক অধিনায়ক ও বিসিসিআইয়ের সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলীও অনেকটা একই রকম কথা বলেছেন। যেখানে তিনি বলেন, ‘বাংলাদেশ জিতবে বলে আমার মনে হয় না। ভারতই সিরিজ জিতবে।’ তবে এ কথা বললেও বাংলাদেশকে নিয়ে ভারতকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে রেখেছেন গাঙ্গুলী। তিনি বলেন, ‘ভারতের মনে রাখতে হবে, বাংলাদেশ ভালো ক্রিকেট খেলবে। কারণ পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে হারিয়ে অনেক আত্মবিশ্বাস নিয়ে এ সিরিজটি খেলতে আসছে তারা।’

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ দল। যেখানে দারুণ ক্রিকেট খেলে কার্তিককে বাসিত আলির মতো শক্ত একটা জবাব দিতে পারে বাংলাদেশ। জানান দিতে পারে বিশ্ব ক্রিকেটে নতুন বাংলাদেশের। টেস্টে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স দেখলে সেটুকু অন্তত আশা করতেই পারেন ক্রিকেটভক্তরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম