Logo
Logo
×

খেলা

সৌদি আরবে যাওয়ায় জাতীয় দলের দরজা বন্ধ!

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৩ পিএম

সৌদি আরবে যাওয়ায় জাতীয় দলের দরজা বন্ধ!

স্টিভেন বার্গউইন। ছবি: সংগৃহীত

সৌদি লিগের টাকার ঝনঝনানি এড়াতে পারছেন না ইউরোপের বিভিন্ন লিগে খেলা ফুটবলাররা। ক্রিস্টিয়ানো রোনালদো, করিম বেনজেমারা তবু ক্যারিয়ার সায়াহ্নে সৌদিতে পাড়ি জমিয়েছেন। কিন্তু ইউরোপের বেশ কয়েকজন তরুণ ফুটবলারও এখন সে পথে পা বাড়াচ্ছেন।

নেদারল্যান্ডস জাতীয় দলের নিয়মিত মুখ স্টিভেন বার্গউইন। মাত্র ২৬ বছর বয়সেই ইউরোপীয় ক্লাব ফুটবল ছেড়ে সৌদি লিগে পাড়ি জমিয়েছেন তিনি। এমন সিদ্ধান্তের কারণে ডাচ জাতীয় দলের দরজা তার জন্য বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছেন দেশটির কোচ রোনাল্ড কোমান।

ফুটবলের চেয়ে অর্থবিত্তকে বেশি প্রাধান্য দেওয়ায় বার্গউইনকে জাতীয় দলে আর না ডাকার সিদ্ধান্ত নিয়েছেন জানিয়ে কোমান বলেন, ‘তার (স্টিভেন বার্গউইন) জন্য দরজা পারতপক্ষে বন্ধ। সে জানে আমি এই ব্যাপারে কেমন ধারণা রাখি। যখন তোমার বয়স ২৬, তখন মূল লক্ষ্য হওয়া উচিত খেলা। টাকা নয়। এসব সিদ্ধান্ত খেলোয়াড়রাই নেয়।’

সাবেক অধিনায়ক মামুনুলের বাড়িতে হামলার অভিযোগ

সৌদি আরবে পাড়ি জমানোর আগে ডাচ ক্লাব আয়াক্সে খেলতেন বার্গউইন। এই ক্লাবে থেকেই বার্গউইন নিজের ক্যারিয়ার এগিয়ে নিয়ে যেতে পারতেন বলে মত কোমানের, ‘আমি কখনোই এমন পরিস্থিতিতে পড়িনি। কারণ আমি বার্সেলোনায় চলে যেতে পারতাম। সে চাইলে আয়াক্সেই থাকতে পারতো। সেটা তো খারাপ ছিল না, তাই না? মানুষের পছন্দকে সম্মান করতে হয়। তবে দূর্ভাগ্যবশত আমি পারছি না (সম্মান জানাতে)।’

গত ২ সেপ্টেম্বর তিন বছরের চুক্তিতে সৌদি প্রো লিগ ক্লাব আল ইত্তিহাদে যোগ দিয়েছেন বার্গউইন। এর আগে ডাচ জায়ান্ট আয়াক্স, পিএসভি ও ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারের জার্সি গায়ে চড়িয়েছিলেন তিনি। আর ডাচ জাতীয় দলের হয়ে ২০১৮ সালে অভিষেকের পর ৩৫ ম্যাচে ৮ বার লক্ষ্যভেদ করতে পেরেছেন এই উইঙ্গার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম