Logo
Logo
×

খেলা

পাকিস্তানের মাঠে সেঞ্চুরি করে একাধিক রেকর্ড গড়েছেন মুশফিক

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৫:৩৩ পিএম

পাকিস্তানের মাঠে সেঞ্চুরি করে একাধিক রেকর্ড গড়েছেন মুশফিক

পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে আঙুলে আঘাত নিয়ে খেলতে নেমেছিলেন মুশফিকুর রহিম। দলের প্রয়োজনে আরো একবার জ্বলে উঠেছেন বাংলাদেশের অন্যতম অভিজ্ঞ এই ক্রিকেটার। মুশফিকের সেঞ্চুরিতেই রাওয়ালপিন্ডি টেস্টে লিড নিল বাংলাদেশ।

মুশফিকুর রহিম মাঝে দীর্ঘদিন খেলায় ছিলেন না। জাতীয় দলে খেলার আগে ‘এ’ দলের হয়ে পাকিস্তানে খেলেছেন। সেসময় ব্যাটিংয়ে ভালো করতে না পারলেও টাইগারদের হয়ে দারুণ এক সেঞ্চুরি করলেন মুশফিক। 

এই সেঞ্চুরি দিয়ে ২১ বছর পর পাকিস্তানের মাটিতে সেঞ্চুরি করলেন মুশফিক। এর আগে ২০০৩ সালে হাবিবুল বাশার ‍সুমন ও জাভেদ ওমর বেলিম পাকিস্তানের মাটিতে সেঞ্চুরি করেছিলেন।

মুশফিকের এই সেঞ্চুরিটি তার ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি। এই সেঞ্চুরি হাঁকানোর পথে মুশফিক ছাড়িয়ে গেছেম তামিম ইকবালকে। এই ওপেনারের টেস্টে সেঞ্চুরি সংখ্যা ১০টি। বাংলাদেশিদের মধ্যে মুশফিকের সামনে কেবল ১২টি সেঞ্চুরি করা মুমিনুল হক।

বিদেশের মাটিতে সেঞ্চুরির রেকর্ডেও তামিমকে ছাড়িয়ে গেছেন মুশফিকুর রহিম। ১১টি সেঞ্চুরির পাঁচটিই মুশফিক করেছেন দেশের বাইরে, যেখানে তামিমের সেঞ্চুরির সংখ্যা চারটি। তিন ফরম্যাট মিলিয়ে মুশফিকের সেঞ্চুরি ২০টি।

বাংলাদেশিদের মধ্যে মুশফিকের ওপরে কেবল তামিম ইকবাল। সবমিলিয়ে তামিমের সেঞ্চুরি ২৫টি। 

দেশের বাইরে তামিম ইকবাল টেস্টে ২ হাজার ৩২৯ রান করেছিলেন। সালমান আঘার বলে সিঙ্গেল নিয়ে সেটি ছাড়িয়ে গেলেন মুশফিক। রাওয়ালপিন্ডি টেস্টের আগে তামিমের চেয়ে ১৩৯ রানে পিছিয়ে ছিলেন মুশফিক।

রাওয়ালপিন্ডি টেস্ট সেঞ্চুরির ইনিংসে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান ছুঁয়েছেন মুশফিকুর রহিম। ১৫ হাজার ১৯২ রান নিয়ে সবার ওপরে তামিম। 

মুশফিকের সেঞ্চুরির পাশাপাশি রাওয়ালপিন্ডি টেস্টে ৯৩ রানের দারুণ ইনিংস খেলেছেন সাদমান ইসলাম। তিনি মাত্র ৯ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেন। ৩৪১ বলে ২২টি চার আর একটি ছক্কার সাহায্যে ১৯১ রান করে ডাবল সেঞ্চুরির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন মুশফিক।

ফিফটির দেখা পেয়েছেন মুমিনুল হক (৫০), লিটন দাস (৫৬), মেহেদী হাসান মিরাজ (৭৭)। শেষ পর্যন্ত প্রথম ইনিংসে বাংলাদেশ ৫৬৫ রান করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম