Logo
Logo
×

খেলা

‘ভলিবল সম্পর্কে কোনো জ্ঞান নেই, অথচ ১৪ বছর ধরে...’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ১০:০৭ পিএম

‘ভলিবল সম্পর্কে কোনো জ্ঞান নেই, অথচ ১৪ বছর ধরে...’

গত সাত বছরেও অনুষ্ঠিত হয়নি জাতীয় ভলিবল চ্যাম্পিয়নশিপ। একই সঙ্গে ১৪ বছর ধরে জাতীয় যুব ভলিবলও অনুষ্ঠিত হয় না বলে জানিয়েছে বাংলাদেশ ভলিবল খেলোয়াড় কল্যাণ সমিতি।

আর চলমান এই পরিস্থিতির পেছনে খেলোয়াড়দের জন্য বরাদ্দ অর্থ আত্মসাৎ, অনিয়ম, দলীয়করণসহ প্রতিনিয়ত সীমাহীন দুর্নীতির অভিযোগ তুলে বর্তমান কমিটি বাতিলের দাবি জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে ভলিবল খেলোয়াড় কল্যাণ সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে ভলিবল খেলোয়াড় কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এসকেএম জাহাঙ্গীর আলম বলেন, ফুটবল, ক্রিকেটের পাশাপাশি ভলিবল আমাদের দেশের একটি জনপ্রিয় খেলা। আমাদের জাতীয় ভলিবল অঙ্গন দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার। বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি, সাধারণ সম্পাদক যার ভলিবল সম্পর্কে ন্যূনতম জ্ঞান না থাকলেও গত ২৪ বছর ধরে কোনো নির্বাচন ছাড়াই ফেডারেশনে বহাল তবিয়তে থেকে তারা একক কর্তৃত্ব বজায় রেখে নানা অনিয়ম করে চলেছেন।

এ সময় সাবেক ভলিবল খেলোয়াড় মো. আমিরুল হোসেন আপন বলেন, বাংলাদেশ ভলিবল ফেডারেশনের বর্তমান কমিটি খেলোয়ারদের জন্য বরাদ্দ অর্থ আত্মসাৎ, অনিয়ম, দলীয়করণসহ প্রতিনিয়ত সীমাহীন দুর্নীতি করে চলেছেন। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি এই দুর্নীতিবাজ, ক্রীড়া বাণিজ্যকারীদের সরিয়ে প্রকৃত ক্রীড়া সংগঠক ও অবসরপ্রাপ্ত জাতীয় খেলোয়াড়দের সমন্বয়ে একটি কার্যকর কমিটি গঠন করে ভলিবলকে এগিয়ে নিয়ে যেতে হবে।

এ সময় ভলিবল খেলোয়াড় কল্যাণ সমিতির পক্ষ থেকে ভলিবলের অবনতি হওয়ার ৮টি কারণও তুলে ধরা হয়। তাদের উল্লেখিত কারণগুলা হলো-
গত ৭ বছর যাবত জাতীয় ভলিবল চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয় না; গত ১৪ বছর ধরে জাতীয় যুব ভলিবল অনুষ্ঠিত হয় না; গত ১২ বছরে শুধু মাত্র ৩ বছর প্রিমিয়ার, প্রথম বিভাগ ও ২য় বিভাগ লীগ অনুষ্ঠিত হয়েছে; মহিলা ভলিবল পুরপুরি ধ্বংস হয়ে গেছে; গত ২৪ বছরে তৃণমূল পর্যায়ে প্রতিভা অন্বেষণ কর্মসূচি করা হয়েছে মাত্র ২ বার; স্থানীয় খেলোয়াড়দের উন্নয়নের জন্য কোন কর্মসূচি বা ট্রেনিং ক্যাম্প ধারাবাহিকভাবে হয় নাই; কোচেস কোর্স ও ধারাবাহিক রেফারি ট্রেনিং প্রোগ্রাম নেয়া হয় নাই; এবং বাৎসরিক ক্রীড়াপঞ্জি দিয়ে বাজেট উত্তোলন করা হলেও সঠিক বাস্তবায়ন করা হয় না।

সংবাদ সম্মেলনে এ সময় আরও উপস্থিত ছিলেন- জাতীয় দলের সাবেক খেলোয়াড় সোহেল রানা, সাদ্দাম হোসেন, মো. ইমরান হায়দার কাঞ্চন, জাতীয় দলের খেলোয়াড় মো. তানভীর হোসেন প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম