Logo
Logo
×

খেলা

কে হচ্ছেন নতুন বিসিবিপ্রধান?

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৩:০৯ পিএম

কে হচ্ছেন নতুন বিসিবিপ্রধান?

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট কাউন্সিলের (বিসিবি) প্রধানের চেয়ার ছাড়ছেন নাজমুল হাসান পাপন। গত কয়েক দিন এমন গুঞ্জন শোনা গেলেও এখনো এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেননি পাপন। তবে এটা পরিষ্কার বিসিবিতে তার সময় এখন শেষের পথে, যা মানছেন, বিসিবির অন্য পরিচালকরাও। স্বাভাবিকভাবেই তাই প্রশ্ন উঠেছে— পাপন বিসিবিপ্রধানের চেয়ার ছাড়লে সেই চেয়ারে বসবেন কে? অর্থাৎ কে হচ্ছেন নতুন বিসিবিপ্রধান।

এ ব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না, এটি সত্যি। তবে এ তালিকায় রয়েছে বেশ কিছু নাম। যাদের যে কাউকে পরবর্তী বিসিবিপ্রধান হিসেবে দেখা যেতে পারে।

কবে বিসিবিপ্রধানের চেয়ার ছাড়ছেন পাপন

এ তালিকায় জোরালো গুঞ্জন— বিসিবি ও এসিসির সাবেক শীর্ষ কর্তা সৈয়দ আশরাফুল হক হতে যাচ্ছেন বোর্ডপ্রধান। অনেকে আবার জাতীয় দলের সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদকে দেখছেন বিসিবিপ্রধানের ভূমিকায়। তবে এ দুজনের বাইরেও আছে বেশ কয়েকটি নাম। বিসিবির বর্তমান পরিচালক মাহাবুব আনামের নামও আছে এ তালিকায়। তবে অনেকেই আবার বলছেন, অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষ থেকে একজন সেনা কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হতে পারে বিসিবিপ্রধানের। 

এ অবস্থায় তাই বড় প্রশ্ন— বিসিবির পরবর্তী সভাপতি নির্বাচনের প্রক্রিয়া আসলে কী? বিসিবির গঠনতন্ত্রই বা কী বলছে। এ ব্যাপারে অবশ্য বিসিবির গঠনতন্ত্র বলছে— বিসিবি পরিচালকদের মধ্য থেকেই সভাপতি মনোনীত করতে হবে। অর্থাৎ নতুন কেউ বাইরে থেকে সভাপতি হতে হলে তাকে আগে বিসিবির পরিচালক হতে হবে। 

এ ক্ষেত্রে নিয়ম হলো— নতুন সভাপতি নিয়োগ দিতে হলে তাকে আগে পরিচালক পর্ষদের সদস্য হতে হবে। আর এই সদস্য হয়ে থাকেন ক্লাব কোটা, জেলা-বিভাগীয় কোটা, জাতীয় দলের সাবেক অধিনায়ক কোটা, সার্ভিসেস ও ক্রীড়া পরিষদসহ বিভিন্ন ক্যাটাগরি মিলে ১৭০+ কাউন্সিলর। এর বাইরে থেকে কাউকে পরিচালক করে আনার কোনো বিধান নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম