Logo
Logo
×

খেলা

সাঁতারু মাইকেল ফেলপসের রেকর্ড ভাঙলেন মার্চেন্ড

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০২৪, ১২:৫৭ পিএম

সাঁতারু মাইকেল ফেলপসের রেকর্ড ভাঙলেন মার্চেন্ড

ছবি: সংগৃহীত

সাঁতার তো বটেই অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশি সোনা জয়ের কীর্তিও মাইকেল ফেলসের নামের পাশে। রেকর্ড ২৩টি সোনা জয়ের কীর্তি আছে এই মার্কিন সাঁতারুর। এবার সেই ফেলপসের এক রেকর্ডেই ভাগ বসিয়েছেন ফরাসি তরুণ সাঁতারু লিওঁ মার্চেন্ড। গড়েছেন অলিম্পিকে দ্রুততম সময়ে ৪০০ মিটার মিডলে বিশ্রেকর্ড।

অলিম্পিক সাঁতারের ৪০০ মিটার মিডলের ইভেন্টে পুলে নেমে মাত্র ৪ মিনিট ০২.৯৫ সেকেন্ড সময় নিয়েছেন মার্চেন্ড, যা এই ইভেন্টে রেকর্ড। এর আগে এই রেকর্ডটি ছিল ফেলপসের নামের পাশে। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ফেলপস সময় নিয়েছিলেন ৪ মিনিট ০৩.৮৪ সেকেন্ড, যা আজ ছাড়িয়ে গেছেন ২২ বছর বয়সি এ ফরাসি সাঁতারু।

সাঁতারে অবশ্য গেল কয়েক বছর ধরেই দাপট দেখাচ্ছেন মার্চেন্ড। ২০২২ সালে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার ও ৪০০ মিটার মিডলে সোনা জিতেছেন তিনি। ২০০ মিটার বাটারফ্লাইয়ে জেতেন রুপা। এরপর ২০২৩ সালে ২০০ মিটার ও ৪০০ মিটার মিডলে এবং ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে জিতেছেন সোনা। আর এবার তো ফেলপসের রেকর্ডেই ভেঙে দিয়েছেন তিনি।

সাঁতারের অপর ইভেন্টে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জিতেছেন ইতালির নিকোলো মার্তিনেঙ্গি। টানা দুবারের অলিম্পিক চ্যাম্পিয়ন অ্যাডাম পিটিকে পেছনে ফেলে ৫৯.০৩ সেকেন্ডে এই সোনা জেতেন মার্তিনেঙ্গি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম