Logo
Logo
×

খেলা

আশা করি ভুল থেকে আর্জেন্টিনা শিক্ষা নেবে: ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৪, ০৮:৪৮ এএম

আশা করি ভুল থেকে আর্জেন্টিনা শিক্ষা নেবে: ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক

টানা দ্বিতীয় কোপা আমেরিকার শিরোপা জয়ের পর ফ্রান্স দলের আফ্রিকান বংশোদ্ভূত ফুটবলারদের দিকে অশালীন মন্তব্য করে গান গেয়েছেন আর্জেন্টিনার বেশকিছু ফুটবলার। তাদের মধ্যে ছিলেন এনজো ফার্নান্দেজও। ফার্নান্দেজের ভেরিফায়েড সামাজিকমাধ্যম থেকেই গান গাওয়ার ভিডিওটি পোস্ট করা হলে তা নিয়ে পরে ক্ষমা চান আর্জেন্টিনার মিডফিল্ডার। কিন্তু ক্ষমা চেয়েও সমালোচনার হাত বাঁচতে পারছেন না তারা। 

ফ্রান্সের সাবেক-বর্তমানরা তো সমালোচনা করছেনই সঙ্গে অন্য দলের ফুটবলার ও খেলাটির বিশেষজ্ঞরাও করছেন। তিনবারের বিশ্বচ্যাম্পিয়নদের এবার সমালোচনা করেছেন হুগো লরিস। অবশ্য অন্যদের মতো তীক্ষ্ণ সমালোচনায় আর্জেন্টিনাকে তীর বিদ্ধ করেননি লরিস।

তবে ফ্রান্সের সাবেক অধিনায়ক আর্জেন্টিনার কাছে কখনো এমনটা আশা করেননি। তাই আর্জেন্টিনাকে ভুল থেকে শিক্ষা নেওয়ার উপদেশ দিয়েছেন ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সকে বিশ্বচ্যাম্পিয়ন করা অধিনায়ক।

লরিস বলেছেন, ‘ উদযাপনের উন্মাদনায় করা হয়েছে এটা কোনো বিষয় নয়, কারণ তোমরা গুরুত্বপূর্ণ একটা শিরোপা জিতেছ। যখন জিতবেন তখন দায়িত্ববোধ বেড়ে যায়। ফুটবলে এমন ঘটনা কেউ শুনতে কিংবা দেখতে চায় না। আমরা সবাই বৈষম্য এবং বর্ণবাদীর বিরুদ্ধে। আশা করছি এটা একটা ভুল। আমরা সবাই কিছু না কিছু ভুল করি। আশা করি তারা এটা থেকে শিক্ষা নেবে।’

আর্জেন্টিনাকে বর্তমান সময়ের ফুটবলের ব্র্যান্ড বা প্রতিচ্ছবি বলে লরিস আরও বলেন, ‘দক্ষিণ আমেরিকা এবং বিশ্ব ফুটবলের তারা (আর্জেন্টিনা) এখন প্রতিচ্ছবি। শেষ ৪/৫ বছর তারা মাঠে যা করেছে তার কৃতিত্ব পাওয়ার যোগ্য তারা। তবে যখন আপনি জিতবেন তখন অন্যদের সামনে দৃষ্টান্ত, বিশেষ করে শিশুদের কাছে। ফরাসি লোকজনের বিরুদ্ধে এটা একটা পুরোপুরি আক্রমণ ছিল। বিশেষ করে যাদের শিকড় এবং পরিবার আফ্রিকান সেই সব ফরাসি লোকজনকে উদ্দেশ্য করে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম