Logo
Logo
×

খেলা

পেলের রেকর্ড ভেঙে ইয়ামালের ইতিহাস

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ জুলাই ২০২৪, ০১:০৫ পিএম

পেলের রেকর্ড ভেঙে ইয়ামালের ইতিহাস

লামিনে ইয়ামাল। ছবি: সংগৃহীত

ফুটবল মাঠে পা রাখার পর থেকেই রেকর্ডের পর রেকর্ড গড়ে চলেছেন লামিনে ইয়ামাল। বার্সেলোনার জার্সিতে সে ধারা শুরুর পর এখন স্পেনের হয়ে আন্তর্জাতিক ফুটবলেও রেকর্ডের ফুলঝুরি তার। ইংল্যান্ডকে হারিয়ে স্পেনের ইউরো জয়ের রাতেও দুর্দান্ত এক কীর্তি গড়েছেন ইয়ামাল।

‘ফুটবলের রাজা’ পেলের রেকর্ড ভেঙে দিয়ে নতুন ইতিহাস তৈরি করেছেন এই কিশোর। বিশ্বকাপ বা ইউরো’র মতো কোনো মেজর টুর্নামেন্ট জয়ী সর্বকনিষ্ঠ খেলোয়াড় এখন ইয়ামাল। এতদিন রেকর্ডটি ছিল পেলের দখলে। ১৭ বছর ২৪৯ দিন বয়সে ১৯৫৮ বিশ্বকাপ জিতে সেই কীর্তি গড়েছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি।

ইউরো ফাইনালের একদিন আগে ১৭ বছর পূর্ণ হয়েছে ইয়ামালের। তারপরই ফাইনালে মাঠে নেমে স্পেনের ২-১ গোলে জয়ের অংশ হয়েছেন। ম্যাচে স্পেনের প্রথম গোলটি ছিল তারই গড়ে দেওয়া।

‘ফাইনাল জিতলে মায়ের কাছে উপহার চাইব না’

এবারের ইউরোতে এক গোলের পাশাপাশি চারটি অ্যাসিস্ট করেছেন ইয়ামাল। ১৯৮০ সালের পর থেকে ইউরোর এক আসরে এর চেয়ে বেশি অ্যাসিস্ট আর কারো নেই। 

এছাড়া ইউরো ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এক আসরের কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করা বা সহায়তা করেও ভিন্ন এক রেকর্ড হয়ে গেছে তার।

এমন রেকর্ডের পসরা, সঙ্গে জন্মদিনের ‘উপহার’ হিসেবে ইউরোর শিরোপা জিতে ইয়ামালের আনন্দ আর ধরে না, ‘এটা একটা স্বপ্ন। স্পেনে ফিরে উদযাপন করতে তর সইছে না। এর চেয়ে ভালো জন্মদিনের উপহার আর পেতে পারতাম না। আমি এখন (দেশে) ফিরে পরিবারের সঙ্গে উদযাপন করতে চাই।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম