Logo
Logo
×

খেলা

কোহলিকে বলে বলে আউট করতে পারবেন, ভেবেছিলেন অ্যান্ডারসন

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৩ জুলাই ২০২৪, ০২:০৯ পিএম

কোহলিকে বলে বলে আউট করতে পারবেন, ভেবেছিলেন অ্যান্ডারসন

ছবি: সংগৃহীত

লর্ডস টেস্ট দিয়ে দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের ইতি টেনেছেন ইংল্যান্ডের কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসন। টেস্ট ক্রিকেটকে বিদায় বলার আগে নিজের নামের পাশে তার উইকেট সংখ্যা পেসারদের মধ্যে রেকর্ড ৭০৪টি। যেই কীর্তি নেই ইংল্যান্ড তথা বিশ্ব ক্রিকেটেরই কোনো পেসারের। এমন কীর্তি গড়ে অবসর বলা অ্যান্ডারসন জানিয়েছেন ক্রিকেট নিয়ে তার গভীর মূল্যায়নের কথা। জানিয়েছেন ক্যারিয়ারের শুরুর দিকে বিরাট কোহলি ও বর্তমানের কিংবদন্তি কোহলির মধ্যে কতটা ফারাক।

দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে ২০১৪, ২০১৬, ২০১৮ ও ২০২১ সালে কোহলির সঙ্গে মুখোমুখি হয়েছেন অ্যান্ডারসন। এই সময়ে কোহলির বিপক্ষে মোট ২৫টি টেস্ট খেলেছেন অ্যান্ডারসন। যেখানে ইংলিশ কিংবদন্তির বিপক্ষে ৩৬ ইনিংস ব্যাট করে ৪৩ গড়ে কোহলির রান ৩০৫। এই রান তুলতে ৭ বার অ্যান্ডারসনের বলে অউট হয়েছেন কোহলি। অথচ, ক্যারিয়ারের শুরুর দিকে কোহলিকে দেখে অ্যান্ডারসনের মনে হয়েছিল; কোহলিকে বলে বলেই আউট করতে পারবেন তিনি।

অনড় ভারত-পাকিস্তান, বেকায়দায় আইসিসি

তবে বর্তমান কোহলি যে তার সেই ধারণা পাল্টে দিয়েছেন; তা স্বীকার করেছেন অ্যান্ডারসন। ক্রিকেটে উত্থান পতনের বিষয়টিও স্বীকার করেছেন অ্যান্ডারসন। জানিয়েছেন ক্রিকেট নিয়ে তার গভীর মূল্যায়নের কথা।

অ্যান্ডারসন কোহলিকে উদাহরণ হিসেবে টেনে বলেন, ‘ক্যারিয়ারে আপনাকে উত্থান-পতনের মধ্য দিয়ে যেতে হবে। কিছু সিরিজ আপনার কাছে আশ্চর্যজনক মনে হবে আর কিছু সিরিজ খারাপ যাবে। আর একজন ব্যাটার প্রতিনিয়তই উন্নতি করবে। প্রথম দিনগুলোতে বিরাট কোহলির বিপক্ষে খেলে আমার মনে হয়েছিল তাকে প্রতি বলেই আউট করতে পারব। আর সাম্প্রতিককালে তার বিপক্ষে বল করলে মনে হবে আপনি তাকে কোনোভাবেই আউট করতে পারবেন না, আর তখন আপনি খুব নিকৃষ্ট বোধ করবেন।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম