Logo
Logo
×

খেলা

ভারতকে ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা ভাবছে পাকিস্তান

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৪, ১২:৩২ পিএম

ভারতকে ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা ভাবছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের ২৮ বছর পর কোনো আইসিসি ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান। এর আগে ১৯৯৬ ওয়ানডে বিশ্বকাপের বেশ কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হয় দেশটিতে। আগামী ২০২৫ সালের ফেব্রুয়ারিতে ৮ দল নিয়ে পাকিস্তানের মাটিতে বসবে চ্যাম্পিয়ন্স ট্রফি। যে আসর ঘিরে পাকিস্তানে এখন চলছে জোর প্রস্তুতি। তবে তাদের সেই প্রস্তুতিতে পানি ঢেলে দেওয়ার পরিকল্পনা করছে ভারত। পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে যেতে চায় না তারা। বিপরীতে এশিয়া কাপের মতো নিজেদের ম্যাচগুলো শ্রীলংকা কিংবা দুবায়েই মাটিতে চায় ভারত। 

এবার সেটি কোনোভাবেই হতে দিতে চায় না পাকিস্তান। প্রয়োজনে ভারতকে বাদ দিয়েই আসর মাঠে গড়ানোর পরিকল্পনা করছে পিসিবি।

সবশেষ পাকিস্তানের মাটিতে হওয়া এশিয়া কাপেও বাধা হয়ে দাঁড়িয়েছিল ভারত। পরে শেষমেশ বাধ্য হয়ে ভারতের ম্যাচগুলো পাকিস্তানকে আয়োজন করতে হয়েছিল শ্রীলংকায়। যার ফলে লাভের বদলে লোকসান গুনতে হয়েছিল পিসিবিকে। তাই এবার নিজেদের মাটিতেই চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চায় তারা। আর এই লক্ষ্যে ভারতকে বাড়তি নিরাপত্তা দেওয়াসহ তাদের সবগুলো ম্যাচ লাহোরে অনুষ্ঠিত হওয়ার নিশ্চয়তাও দিয়েছিল পিসিবি। তবে তাতেও রাজি নয় ভারত। পাকিস্তানের মাটিতে পা না রাখার ব্যাপারে অনড় অবস্থানে ভারত।

সবশেষ ২০০৮ সালে মুম্বাই সন্ত্রাসী হামলার পর কখনোই পাকিস্তানে পা রাখেনি ভারত। যদিও ওই ঘটনার পর ২০১৩ সালে ভারত সফর করে গেছে পাকিস্তান। এরপর আইসিসি ইভেন্টে অংশ নিতে বেশ কবার ভারতে পা রেখেছে পাকিস্তান ক্রিকেট দল। সবশেষ ওয়ানডে বিশ্বকাপেও ভারতের মাটিতে খেলে গেছে পাকিস্তান। তবে ভারত নিজেদের অবস্থান বদলায়নি। স্বাভাবিকভাবেই তাই নতুন করে ভাবতে হচ্ছে পাকিস্তানকে।

তবে এবার কোনো হাইব্রিড মডেলে যেতে চায় না পাকিস্তান। প্রয়োজনে ভারতকে ছাড়াই আইসিসির অনুমতি নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করবে পাকিস্তান। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন্স ট্রফির রেস থেকে বাদ পড়া শ্রীলংকার কপাল খুলতে পারে। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফির রেস থেকে ছিটকে যাওয়া শ্রীলংকাকে ভারতের জায়গায় আমন্ত্রণ জানিয়ে ৮ দল নিয়েই নিজেদের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের কথা ভাবছে পাকিস্তান। যেই তথ্য জানাচ্ছে ভারতের একাধিক গণমাধ্যম।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম