Logo
Logo
×

খেলা

বিড়ালের অভিশাপেই কি ব্রাজিলের এই দুরবস্থা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ১০:০১ পিএম

বিড়ালের অভিশাপেই কি ব্রাজিলের এই দুরবস্থা

২০২২ বিশ্বকাপের সময় এভাবেই বিড়াল ছুঁড়ে ফেলেন ব্রাজিলের প্রেস অফিসার। ছবি: সংগৃহীত

২০২২ বিশ্বকাপের ঘটনা। দারুণ ছন্দে থাকা ব্রাজিল কোয়ার্টার ফাইনালে পৌঁছে যায়। তাদের সামনে তখন ক্রোয়েশিয়া। সেই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসেছিলেন ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়র। সেখানে টেবিলে একটি বিড়াল শুয়েছিল। ব্রাজিলের প্রেস অফিসার বিড়ালটিকে তুলে নিয়ে দৃষ্টিকটুভাবে ছুঁড়ে ফেলেন।

মুহূর্তেই সেই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে যায়। ব্রাজিল দলও কিছুটা অস্বস্তিকর অবস্থায় পড়ে যায়। সমালোচনা এড়াতে তখন একটি ছোট বিড়াল দত্তক নেয় ব্রাজিল দল। স্কোয়াডের সবার সমর্থনে দত্তক নেওয়া সেই বিড়ালের নাম দেওয়া হয় ‘হেক্সা’।

কিন্তু সেই ঘটনার পর থেকেই মাঠের ফুটবলে আর ছন্দ খুঁজে পাচ্ছে না ব্রাজিল। ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে তারা ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে যায়। বিড়ালকাণ্ডের পর ১৭টি ম্যাচ খেলেছে ব্রাজিল। সেই ক্রোয়েশিয়া ম্যাচ, বিশ্বকাপ বাছাইপর্ব, প্রীতি ম্যাচ ও কোপা আমেরিকায় এসব ম্যাচ খেলে সেলেসাওরা। এর মধ্যে ৬ জয়ের বিপরীতে ৭টিতে ড্র এবং ৫টি ম্যাচে হার হজম করতে হয় তাদের।

ব্রাজিলের পিছু ছাড়ছে না সর্বনাশা ‘৭’

২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়া ব্রাজিল এবার কোপা আমেরিকারও শেষ আট থেকেই বাড়ির পথ ধরেছে। সেলেসাওদের এমন দুর্দশাগ্রস্ত অবস্থার জন্য অনেক ব্রাজিলিয়ান সেই বিড়ালকাণ্ডকেই সামনে নিয়ে আসছেন।

চলতি বছরের সেপ্টেম্বরেই শুরু হচ্ছে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বের পরের ম্যাচগুলো। এবার ব্রাজিল সেই বিড়ালকাণ্ড থেকে নিজেদের বের করে আনতে পারে কিনা, সেটা সময়ই বলে দেবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম