Logo
Logo
×

খেলা

খেলা ছাড়ার ১৪ বছর পরও অক্ষত সৌরভের যেসব রেকর্ড

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০৫:০৫ পিএম

খেলা ছাড়ার ১৪ বছর পরও অক্ষত সৌরভের যেসব রেকর্ড

ক্রিকেট খেলেই কিংবদন্তি হয়েছেন সৌরভ গাঙ্গুলী। ভারতীয় সাবেক এই অধিনায়ক ক্রিকেট থেকে অবসরে কর্মকর্তা হিসেবে সামলিয়েছেন ক্রিকেট অব বেঙ্গলের (সিএবি) দায়িত্ব।

এরপর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতির দায়িত্ব পালন করেন সৌরভ গাঙ্গুলী। বর্তমানে ক্রিকেট বোর্ডের কোনো পদে নেই এই কিংবদন্তি ক্রিকেটার।

তবে ক্রিকেট বিশ্লেষক হিসেবে কাজ করার পাশাপাশি জি বাংলার জনপ্রিয় অনুষ্ঠান ‘দাদাগিরি’র সঞ্চালনা করেন সৌরভ।

ভারতের হয়ে ১৩ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেন সৌরভ গাঙ্গুলী। ভারতীয় দলকে পাঁচ বছরের বেশি সময় নেতৃত্ব দেন।

১৯৭২ সালের ৮ জুলাই কলকাতায় জন্ম হয় সৌরভ গাঙ্গুলীর। আজ তার ৫২তম জন্মদিন। ক্রিকেটার এবং অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর রেকর্ডগুলি ফিরে দেখা যাক-

১. ওয়ানডে বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ রানের স্কোর এখনও সৌরভ গাঙ্গুলীর দখলে। ১৯৯৯ সালে ইংল্যান্ডের টনটনে শ্রীলংকার বিপক্ষে ১৮৩ রানে ইনিংস খেলেছিলেন সৌরভ। সেটা এখনো পর্যন্ত কোনও ভারতীয় ক্রিকেটারের ওয়ানডে বিশ্বকাপে ব্যক্তিগত সর্বোচ্চ রান।

২. ওয়ানডে ক্রিকেটে টানা ৪ ম্যাচে সেরা ক্রিকেটার হওয়ার রেকর্ড সৌরভের দখলে। ১৯৯৭ সালে টরেন্টোতে পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে পরপর চার খেলায় ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জেতেন সৌরভ। এই রেকর্ড এখনো অক্ষত ক্রিকেট বিশ্বে।

কোহলির সিদ্ধান্ত নিয়ে যা বললেন সৌরভ গাঙ্গুলী

৩. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সর্বোচ্চ রান করার নিরিখে এখনো ভারতীয়দের মধ্যে শীর্ষেই আছেন সৌরভ। ২০০০ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১১৭ রান করেছিলেন সৌরভ। এই রেকর্ড এখ‌নো পযর্ন্ত কোনও ভারতীয় ভাঙতে পারেননি।

৪. বিশ্বকাপে সর্বোচ্চ রানের পার্টনারশিপের নজির রয়েছে সৌরভ-রাহুল দ্রাবিড়ের। ১৯৯৯ সালে ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের টনটনে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে ৩১৮ রানের পার্টনারশিপ গড়েন তারা। এটাই বিশ্বকাপে কোনও ভারতীয় জুটির সর্বোচ্চ এবং বিশ্বের মধ্যে দ্বিতীয়।

৫. শচীন টেন্ডুলকারের সঙ্গে জুটি গড়ে ওয়ানডে ক্রিকেটে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান করেন সৌরভ। শচীন-সৌরভের ওপেনিং জুটি ওয়ানডে ক্রিকেটে একটা ইতিহাস সৃষ্টি করেছে। ১৭৬ ইনিংসে এই জুটি রান করেছে ৮২২৭।

৬. আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ ৩টি সেঞ্চুরি করেছেন সৌরভ গাঙ্গুলী।

৭. ভারতীয় বাঁ হাতি ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করার নজির সৌরভের দখলে। ২০০৭ সালে বেঙ্গালুরুতে পাকিস্তানের বিপক্ষে ২৩৯ রান করেন সৌরভ। এটাই টেস্টে কোনও ভারতীয় বাঁ-হাতি ব্যাটারের সর্বোচ্চ রান।

৮. সৌরভই একমাত্র ভারত অধিনায়ক যিনি পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জিতেছেন। ২০০৪ সালে তার অধিনায়কত্বেই পাকিস্তানের মাটিতে ভারতীয় দল টেস্টে সিরিজে ২-১ ব্যবধানে জয় পায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম