Logo
Logo
×

খেলা

কোয়ার্টার ফাইনালের আগে দুই ম্যাচ নিষিদ্ধ তুর্কি ফুটবলার

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১০:৫৬ পিএম

কোয়ার্টার ফাইনালের আগে দুই ম্যাচ নিষিদ্ধ তুর্কি ফুটবলার

মেরিহ দেমিরাল। ছবি: সংগৃহীত

ইউরোয় কট্টর জাতীয়তাবাদী উদযাপনের জেরে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তুরস্কের ফুটবলার মেরিহ দেমিরাল। শেষ ষোলোর ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে গোল করার পর ‘উলভ স্যালুট’ দিয়ে শাস্তির মুখে পড়লেন এই ফুটবলার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউরোর শেষ ষোলোয় অস্ট্রিয়ার বিপক্ষে নিজের এবং দলের দ্বিতীয় গোল করার পর উলভ স্যালুট দেন দেমিরাল। তুরস্কের ক্ষমতাসীন জোটের ন্যাশনাল মুভমেন্ট পার্টির সঙ্গে সম্পর্কিত কট্টর ডানপন্থী সংগঠন গ্রে উলভস। তাদের অন্যতম নিদর্শন হচ্ছে এই উলভ স্যালুট।

উলভ স্যালুট দেওয়ায় দেমিরালের বিরুদ্ধে টুর্নামেন্টের আচরণবিধির মৌলিক নিয়ম লঙ্ঘন ও খেলাধুলার ইভেন্টকে খেলার বাইরের বিষয়ের প্রচারের জন্য ব্যবহারের মাধ্যমে খেলার মর্যাদাহানির অভিযোগ আনে উয়েফা।

এই ‘অপরাধে’ তাকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। যার ফলে ৭ জুলাই নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ আটের ম্যাচে দেমিরালকে পাবে না তুরস্ক। যদি এই ম্যাচ জিতে সেমিফাইনালে পৌঁছায় তুরস্ক, সেক্ষেত্রে ওই ম্যাচটিও মিস করতে হবে তাকে।

যে কারণে আজারবাইজানে না গিয়ে জার্মানিতে যাচ্ছেন এরদোগান

উল্লেখ্য, শেষ ষোলোয় অস্ট্রিয়াকে ২-১ গোলে হারায় তুরস্ক। ম্যাচের তুর্কিদের পক্ষে দুটি গোলই করেছিলেন সাবেক জুভেন্টাস ফুটবলার দেমিরাল। যার ফলে শেষ আটের আগে তার নিষেধাজ্ঞা তুর্কি শিবিরে বড় ধাক্কা হয়েই এসেছে।

এদিকে শেষ ষোলোয় স্লোভাকিয়ার বিপক্ষে গোল করার পর অশ্লীল অঙ্গভঙ্গি করায় এক ম্যাচ স্থগিত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে ইংলিশ ফুটবলার জুড বেলিংহ্যামকে। আগামী এক বছরের মধ্যে যদি আবার একইরকম অপরাধ করেন বেলিংহ্যাম, তাহলে এই শাস্তি কার্যকর হবে। নিষেধাজ্ঞার সঙ্গে তাকে ৩০ হাজার ইউরো বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৮ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

আগামী ৬ জুলাই কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে খেলবে ইংল্যান্ড। নিষেধাজ্ঞা স্থগিত থাকায় বেলিংহ্যামের সে ম্যাচে খেলতে কোনো বাধা নেই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম