Logo
Logo
×

খেলা

ইমরান খানের পর যে কীর্তি গড়লেন রোহিত

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৯:৪৫ পিএম

ইমরান খানের পর যে কীর্তি গড়লেন রোহিত

পাকিস্তানের কিংবদন্তি ইমরান খানের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অনন্য নজির গড়লেন রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেট দলের এই অধিনায়কের নেতৃত্বে সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে চ্যাম্পিয়ন হয় ভারত।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী প্রবীণতম অধিনায়ক রোহিত শর্মা। তিনি ৩৭ বছর বয়সে ভারতকে বিশ্বকাপ ট্রফি উপহার দেন। এর আগে আর কোনও অধিনায়ক এত বয়সে দেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপ উপহার দিতে পারেননি।

বিশ্বকাপ জিতে যে ৯টি নজির গড়লেন কোহলি-রোহিতরা

তবে সব ধরনের ক্রিকেট মিলিয়ে বিশ্বকাপ জেতার ক্ষেত্রে রোহিত হলেন বিশ্বের দ্বিতীয় প্রবীণতম অধিনায়ক। ১৯৯২ সালে ৩৯ বছর বয়সে অধিনায়ক হিসাবে পাকিস্তানকে ওয়ানডে বিশ্বকাপ উপহার দেন ইমরান খান।

ক্রিকেট থেকে অবসরে রাজনীতিতে অংশ নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন ইমরান খান। বেশ কিছু মামলার কারণে তিনি এখন কারাগারে আছেন।

গতকাল শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের ফাইনাল ম্যাচে আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান করে ভারত। দলকে চ্যালেঞ্জিং স্কোর উপহার দিতে দুর্দান্ত ব্যাটিং করেছেন সাবেক অধিনায় বিরাট কোহলি। ফাইনালের আগে ৭ ম্যাচে ৭৫ রান করা বিরাট, ট্রফি নিশ্চিত করার ম্যাচে করেছেন ৫৯ বলে ৭৬ রান।

১৩ বছর পর চ্যাম্পিয়ন হয়ে যে কীর্তি গড়ল ভারত

টার্গেট তাড়া করতে নেমে ৪ উইকেটে ১৪৭ রান করে জয়ের পথেই ছিল দক্ষিণ আফ্রিকা। শেষ দিকে জয়ের জন্য তাদের করতে হতো ৩০ বলে মাত্র ৩০ রান। হাতে ছিল গুরুত্বপূর্ণ ৬ উইকেট। কিন্তু শেষ দিকে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে ২২ রানে ৪ উইকেট হারিয়ে ১৬৯/৮ রানের বেশি করতে পারেনি প্রোটিয়ারা। ৭ রানের জয়ে শিরোপার উল্লাসে মেতে ওঠে ভারত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম