Logo
Logo
×

খেলা

ইংল্যান্ড কোচের ‘আপত্তিকর’ ভিডিও ভাইরাল

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০৯:৩৭ পিএম

ইংল্যান্ড কোচের ‘আপত্তিকর’ ভিডিও ভাইরাল

চলতি ইউরোয় তোপের মুখে রয়েছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। গ্রুপপর্বে তিন ম্যাচের দুটিতে ড্র করেছে দল। সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে যে জয় এসেছিল, সেটাও কষ্টে ১-০ ব্যবধানে।

হ্যারি কেইন-বেলিংহ্যামদের খেলায় মোটেই তুষ্ট নন সমর্থকরা। এর মধ্যেই সাউথগেটের ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ায় অস্বস্তিতে পড়েছে ইংলিশ এফএ।

ইউরোয় আজ রোববার রাত ১০টায় শেষ ষোলোর মিশনে মাঠে নামার কথা ইংল্যান্ডের। প্রতিপক্ষ স্লোভাকিয়া। তার আগে সাউথগেটের যে ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়েছে, তা মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) মাধ্যমে তৈরি। 

এই প্রযুক্তি ব্যবহার করে বানানো সাউথগেটের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। ১০ লাখেরও বেশি মানুষ সেই ভিডিও দেখেছে বলে জানায় বিবিসি।

কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বানানো ডিপফেক ভিডিওগুলোতে দেখা যায়,নিজের খেলোয়াড়দের সম্পর্কে অশোভন সব মন্তব্য করছেন সাউথগেট। বিশেষ করে ইংল্যান্ডের তারকা খেলোয়াড় ফিল ফোডেন, জর্ডান হেন্ডারসন, জ্যাক গ্রিলিশ ও মার্কাস রাশফোর্ডের ব্যাপারে আপত্তিকর মন্তব্য করতে দেখা যায় তাকে। সেসব ভুয়া ভিডিও দেখে অনেক দর্শক তা বিশ্বাসও করেছেন।

ভিডিও দেখে নিজেদের প্রতিক্রিয়ায় ইংলিশ এফএ জানায়, আপত্তিকর এসব ভিডিও সরাতে যথাযথ পদক্ষেপ নেবে তারা। এছাড়া সাউথগেট এবং ইংল্যান্ডের খেলোয়াড়রা এসবে মনোযোগ না দিয়ে বরং স্লোভাকিয়া ম্যাচকে সামনে রেখে অনুশীলনে ব্যস্ত রয়েছেন বলেও জানায় তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম