Logo
Logo
×

খেলা

বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে ভারত কত টাকা পেল

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ০১:৪২ এএম

বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে ভারত কত টাকা পেল

টি-টোয়েন্টি বিশ্বকাপের সদ্য শেষ হওয়া নবম আসরে চ্যাম্পিয়ন ভারত। দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি শিরোপা জিতল টিম ইন্ডিয়া।

এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসরে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারত। সেই জয়ের ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল ভারত।

মাঝে অবশ্য ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে টিম ইন্ডিয়া। সেই নিরিখে বলা যায় যে, ভারত ১৩ বছর পরে ফের কোনও বিশ্বকাপ জিতল এবং ১১ বছর পরে আইসিসি ট্রফি জিতল।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ভারত কত টাকা পুরস্কার পেল, জেনে নেওয়া যাক-

চ্যাম্পিয়ন হয়ে ভারত পেল ট্রফি ও ২ কোটি ৪৫ মিলিয়ন মার্কিন ডলার। আর রানার্সআপ হয়ে দক্ষিণ আফ্রিকা পেল ট্রফি ১ কোটি ২৮ মিলিয়ন মার্কিন ডলার।

প্রাইজ মানি ছাড়াও গ্রুপপর্ব ও সুপার এইট রাউন্ডে প্রতিটি ম্যাচ জয়ের জন্য বোনাস পাবে আসরে অংশ নেওয়া দলগুলো।

ভারত গ্রুপপর্বে ৩টি ও সুপার এইটে ৩টি ম্যাচে জয় পায়। ভারতের গ্রুপপর্বের ১টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। আইসিসি প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলোকে ভারতীয় মুদ্রায় প্রায় ২৬ লাখ টাকা করে পুরস্কার দেয়।

ভারত গ্রুপপর্ব ও সুপার এইটের ৭টি ম্যাচ থেকে আয় করে প্রায় ১ কোটি ৬৯ লাখ টাকা। সেই নিরিখে চ্যাম্পিয়ন হওয়ার ২০ কোটি ৩৭ লাখ ও ম্যাচ জয়ের ১ কোটি ৬৯ লাখ মিলিয়ে টিম ইন্ডিয়া পেয়েছে প্রায় ২২ কোটি ৬ লাখ টাকা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম