Logo
Logo
×

খেলা

টি-টোয়েন্টিতে আসছে নতুন যে নিয়ম

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০২৪, ০৯:১৭ পিএম

টি-টোয়েন্টিতে আসছে নতুন যে নিয়ম

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালেই হঠাৎ পাওয়ার প্লে’র নিয়মে পরিবর্তন! না, এই পরিবর্তন বিশ্বকাপে নয়। আইসিসিও পাওয়ার প্লে’র নিয়মে কোনো পরিবর্তনের ঘোষণা দেয়নি। তবে টি-টোয়েন্টির রোমাঞ্চকে বাড়িয়ে নিতে পাওয়ার প্লে’র নিয়মে কিঞ্চিৎ পরিবর্তনের উদ্যোগ নিয়েছে শ্রীলংকা ক্রিকেট।

স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে সাধারণত প্রথম ৬ ওভারকে পাওয়ার প্লে হিসেবে ধরা হয়। তবে লংকা প্রিমিয়ার লিগের (এলপিএল) এবারের আসরে ৬ নয়, বরং পাওয়ার প্লে হতে যাচ্ছে ৮ ওভার।

প্রথম ৬ ওভারের সঙ্গে ইনিংসের ১৬ ও ১৭ তম ওভারকেও পাওয়ার প্লে’র অন্তর্ভুক্ত করছে এলপিএল কর্তৃপক্ষ। ডেথ ওভারে নতুন এই পাওয়ার প্লে’র নাম তারা দিয়েছে পাওয়ার ব্লাস্টার ওভার।

আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে পাওয়ার প্লে’র নিয়মে পরিবর্তনের এই তথ্য জানিয়েছে এলপিএল কর্তৃপক্ষ।

বল টেম্পারিংয়ের অভিযোগ নিয়ে আমি কী জবাব দেব: রোহিত

সাধারণত প্রথম ৬ ওভারের পাওয়ার প্লে’র সময় ৩০ গজ বৃত্তের বাইরে দুজন ফিল্ডার থাকেন। তবে ডেথ ওভারে যে নতুন পাওয়ার প্লে নিয়ে এসেছে এলপিএল, সেখানে বৃত্তের বাইরে চারজন ফিল্ডার থাকবেন।

জনপ্রিয়তার তুঙ্গে থাকা টি-টোয়েন্টি ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলতে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোতে অনেক নতুন নিয়ম আনা হয়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগও (আইপিএল) স্ট্র্যাটেজিক টাইম আউট ইমপ্যাক্ট সাব সহ আরও কিছু নতুন বিষয় যুক্ত করেছে।

পাওয়ার প্লে’র নতুন নিয়মের বিষয়ে দেওয়া বিবৃতিতে এলপিএল টুর্নামেন্টের ডিরেক্টর সামান্থা দুদানওয়েলা জানিয়েছেন, ‘লিগে বাড়তি উত্তেজনা তৈরি করতে আমরা সৃজনশীল এই নিয়ম আনার সিদ্ধান্ত নিয়েছি। এর মাধ্যমে আমরা ক্রিকেট ভক্তদের মাঝে নতুন করে রোমাঞ্চ ছড়িয়ে দিতে চাই এবং ওই ওভারগুলোকে (১৬ ও ১৭তম) দলগুলো কীভাবে কাজে লাগাবে সেজন্য তাদের আরও কার্যকরী কৌশল প্রয়োগ করতে হবে।’

ধোনি নেই, এবার বিশ্বকাপ জিতবে ভারত!

উল্লেখ্য, আগামী ১ থেকে ২১ জুলাই পর্যন্ত ২০২৪ এলপিএল আসর অনুষ্ঠিত হবে। যেখানে পাঁচটি ফ্র্যাঞ্চাইজির অংশগ্রহণে ২০টি লিগ ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর তিনটি প্লে-অফ এবং ফাইনাল দিয়ে টুর্নামেন্ট শেষ হবে।

এলপিএলের এবারের আসরে ডাম্বুলা সিক্সার্সের হয়ে খেলবেন বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান এবং তাওহিদ হৃদয়। আর কলম্বো স্ট্রাইকার্সের জার্সি গায়ে চড়াবেন পেসার তাসকিন আহমেদ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম