Logo
Logo
×

খেলা

দক্ষিণ আফ্রিকার সেমিফাইনাল রেকর্ড নিয়ে খোঁচা আফগান কোচের

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ০৬:৪৯ পিএম

দক্ষিণ আফ্রিকার সেমিফাইনাল রেকর্ড নিয়ে খোঁচা আফগান কোচের

সেমিফাইনাল দক্ষিণ আফ্রিকার জন্য ‘কাটা ঘা’। টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামার আগে সেই ‘ঘা-এ নুনের ছিটা’ দিতে ভোলেননি আফগানিস্তানের ইংলিশ কোচ জোনাথান ট্রট। সেই ১৯৯২ সাল থেকে হোক ওয়ানডে বা টি-টোয়েন্টি বিশ্বকাপ, দক্ষিণ আফ্রিকার যে বরাবরই সেমিফাইনালে পা হড়কায়, সে বিষয়টিই মনে করিয়ে দিয়েছেন তিনি।

প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে আফগানিস্তান। তাই স্বাভাবিকভাবেই সেমিফাইনাল নিয়ে তাদের কোনো স্মৃতি নেই। সে বিষয়টি সামনে এনেই প্রোটিয়াদের খোঁচা দিয়েছেন ট্রট, ‘আমাদের কিন্তু কোনো অতীতের খারাপ অভিজ্ঞতা নেই সেমিফাইনালের, কিংবা ভয়ও কাজ করবে না। এটাই আমাদের বড় সুবিধা।’

সরাসরি নাম উল্লেখ না করলেও ‘সেমিফাইনালে খারাপ অভিজ্ঞতা’র প্রসঙ্গ তুলে যে দক্ষিণ আফ্রিকাকেই নিশানা বানিয়েছেন ট্রট, তা বুঝতে কারও কষ্ট হয়নি। তবে এই কথার মাধ্যমে শুধু প্রতিপক্ষের দুর্বলতায় আঘাতই নয়, নিজের দলকেও নির্ভরতা জুগিয়েছেন ট্রট।

যেহেতু প্রথমবারের মতো কোনো একটি বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে আফগানিস্তান, ম্যাচের আগে দলের বেশিরভাগ খেলোয়াড়ের স্নায়ুচাপে ভোগা স্বাভাবিক। তবে তাদের প্রতি ট্রটের বার্তা ভয়ডরহীন ক্রিকেট খেলার। আর দক্ষিণ আফ্রিকার মতো কোনো দুঃস্মৃতি যে রশিদদের তাড়া করবে না, এটাও তো একটা ইতিবাচক দিক।

দ. আফ্রিকার সেমিফাইনালের ফাঁড়া এবার কাটবে?

আফগানিস্তানের এই দলটির মাঝে কীভাবে জয়ের ক্ষুধা বাড়িয়ে দিয়েছেন, ক্রিকেটীয় কুলীনদের চোখে চোখ রেখে খেলার মন্ত্রই বা কীভাবে শিখিয়েছেন-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক ম্যাচে মাঠে নামার আগে ট্রট এসব প্রশ্নের জবাবে বলেন, ‘আমি দলের দায়িত্ব নিয়ে সামান্য কিছু অদলবদল করেছি। কারোর ওপর কোনও চাপ দিইনি বা বাধা দিইনি। আমি চেষ্টা করেছি তীর ধনুকের মতো ধনুকটা শক্ত করে দিতে, যাতে ওরা আরও দূরে যেতে পারে, আরও ম্যাচ জিততে পারে এবং আরও উপরে উঠতে পারে।’

ট্রটের সে পাঠ যে ভালোভাবেই রপ্ত করেছেন রশিদ খানরা, তার বড় প্রমাণ বিশ্বকাপের সেমিফাইনাল খেলা। তাদের সামনে এবার সেমিফাইনালের বহু দগদগে স্মৃতি বয়ে বেড়ানো দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বে নিউজিল্যান্ড, সুপার এইটে অস্ট্রেলিয়ার পর সেমিফাইনালে কি আরেকবার চমক দেখাতে পারবেন আফগানরা?

এই প্রশ্নের উত্তর জানা যাবে আগামীকাল বৃহস্পতিবার (২৭ জুন) বাংলাদেশ সময় সকালে। ভোর সাড়ে ছয়টায় ত্রিনিদাদ এন্ড টোবাগোর ব্রায়ান লারা ক্রিকেট একাডেমি মাঠে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম