Logo
Logo
×

খেলা

ইংল্যান্ডকে রুখে ইতিহাস গড়ে শেষ ষোলোয় স্লোভেনিয়া

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ০৭:১৭ এএম

ইংল্যান্ডকে রুখে ইতিহাস গড়ে শেষ ষোলোয় স্লোভেনিয়া

ছবি: সংগৃহীত

সময়ের অন্যতম সেরা ইংল্যান্ডের ইউরো স্কোয়াড। এই দলটিতে খেলছেন হ্যারি কেন, জুড বেলিংহ্যাম, ফিল ফোডেন ও বুকোয়া সাকার মতো তারকা সব ফুটবলার। সেই দলটিকেই এবার নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো আটকে দিয়েছে স্লোভেনিয়া। গ্রুপ ‘সি’ এর শেষ ম্যাচে পুরো ৯০ মিনিট ইংল্যান্ডকে একটি গোলও করতে দেয়নি তারা। যার পুরস্কারটাও তারা পাচ্ছে হাতেনাতে। প্রথমবারের মতো ইউরোর শেষ ষোলোর টিকিট পেয়েছে তারা। অবশ্য পয়েন্ট খোয়ালেও প্রথম দুই ম্যাচে ১ জয় ও ১ ড্র’য়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে যাচ্ছে ইংল্যান্ড।

এদিন ইংল্যান্ডকে রুখে দেওয়ার পর স্লোভেনিয়ার ফুটবলারদের দেখা গেছে বিজয়ের উদযাপন করতে। কেননা, ইংল্যান্ডের মতো দলকে রুখে দিয়ে শেষ ষোলোয় যাওয়া তাদের জন্য জয়ের চেয়েও বেশি কিছুই। যা তাদের উদযাপনেই বুঝা যাচ্ছিল। রেফারির শেষ বাঁশি বাজানোর সঙ্গে সঙ্গেই উদযাপন করেছে দলটি। আর সেই উদযাপনে ম্লান হয়ে গেছে ইংল্যান্ডের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার আনন্দ। 

এই গ্রুপ থেকে ইংল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে ডেনমার্ক নিশ্চিত করেছে শেষ ষোলো। অন্যদিকে গ্রুপে তৃতীয় হলেও বাকিদের মধ্যে শীর্ষ চার দলের একটি হিসেবে নিজেদের অবস্থান পাকাপোক্ত করেছে স্লোভেনিয়া। এই গ্রুপ থেকে বাদ পড়েছে সার্বিয়া। নিজেদের শেষ ম্যাচে ডেনমার্ককে রুখে দিয়েও শেষ ষোলোয় যেতে পারেনি তারা।

স্লোভেনিয়ার বিপক্ষে ম্যাচে ৭১ শতাংশ বল দখলে রেখে গোলের উদ্দেশে মোট ৭টি শট নিয়েছে ইংল্যান্ড। তবে এর কোনটিই দেখেনি আলোর মুখ। অন্যদিকে ২৯ শতাংশ বল দখলে রাখার সুযোগ হলেও রক্ষণভাগের কঠিন পরীক্ষায় লেটার মার্ক তুলেই ম্যাচটা শেষ করেছে স্লোভেনিয়া। পুরো ম্যাচে একটি গোল তারা পেতে দেয়নি ইংল্যান্ডের শক্তিশালী আক্রমণভাগকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম