Logo
Logo
×

খেলা

তোশাখানা মামলা দ্রুত শুনানির জন্য সুপ্রিমকোর্টে ইমরান

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৯:১১ পিএম

তোশাখানা মামলা দ্রুত শুনানির জন্য সুপ্রিমকোর্টে ইমরান

ইমরান খান। ছবি সংগৃহীত

আলোচিত তোশাখানা মামলায় দ্রুত শুনানির জন্য সুপ্রিমকোর্টে আবেদন করেছেন জেলবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। চলতি বছরের এপ্রিলে তোশাখানা দুর্নীতি মামলায়  ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবির দণ্ড স্থগিত করে ইসলামাবাদ হাইকোর্ট। এরপর থেকে এই মামলায় স্থিতাবস্থা চলছে।

এ মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় নির্বাচনে থেকে পাঁচ বছরের জন্য ‘অযোগ্য’ ঘোষণা করা হয় পিটিআই প্রধানকে।  এ কারণে গত নির্বাচনে অংশও নিতে পারেননি তিনি। 

সোমবার এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ইমরানের খানের হয়ে সুপ্রিমকোর্টে আবেদনটি করেছেন তার আইনজীবী ব্যারিস্টার আবু জাফর। চলতি বছরের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া দেশটির সাধারণ নির্বাচনে অংশ নিতে পারেনি পিটিআই। দলটির প্রার্থীরা স্বতন্ত্রভাবে নির্বাচন করলেও অংশ নিতে পারেননি ইমরান খান।  নিষেধাজ্ঞা থেকে মুক্ত হতে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী সাবেক এই অধিনায়ক।

ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ, প্রধানমন্ত্রী থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করে রাষ্ট্রীয় কোষাগারের উপহার সামগ্রী কেনাকাটায় দুর্নীতি করেছেন তিনি। বিদেশ সফরের সময় বিশ্বের বিভিন্ন দেশের কাছ থেকে পাওয়া এসব উপহার সামগ্রীর মূল্য ১৪০ মিলিয়ন পাকিস্তানি রুপির বেশি।  আর এসব তিনি নামমাত্র মূল্যে কিনেছেন।

নির্বাচন কমিশন (ইসিপি) রাষ্ট্রীয় কোষাগারের উপহার সামগ্রী সম্পর্কে ইমরানের বক্তব্যকে ‘মিথ্যা বিবৃতি ও ভুল ঘোষণা’ বলে অভিহিত করে। একইসঙ্গে দেশটির সংবিধানের ৬৩(১)(পি) অনুচ্ছেদের অধীনে তাকে নির্বাচনে ‘অযোগ্য’ ঘোষণা করে।

তবে ইমরান এবং তার দল বরাবরই জানিয়ে আসছে, নির্বাচনের বাইরে রাখতেই উদ্দেশ্যমূলকভাবে কাজ করছে নির্বাচন কমিশন।  


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম