Logo
Logo
×

খেলা

‘তুরস্কের মেসি’ ভেঙে দিলেন রোনালদোর রেকর্ড

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৯:২৩ পিএম

‘তুরস্কের মেসি’ ভেঙে দিলেন রোনালদোর রেকর্ড

তুর্কি ফুটবলের নতুন নক্ষত্র আর্দা গুলার। ১৯ বছর বয়সেই রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতে নিয়েছেন। তার পায়ের কারিকুরিতে মুগ্ধ হয়ে অনেকেই তাকে ‘তুরস্কের মেসি’ বলে থাকেন। 

গত মঙ্গলবার রাতে ইউরোতে জর্জিয়াকে ৩-১ গোলে হারিয়েছে তুরস্ক। ম্যাচের দলের হয়ে দ্বিতীয় গোলটি করে ‘অদ্বিতীয়’ হয়ে উঠেছেন এই ফুটবলার।

ইউরোর ইতিহাসে সবচেয়ে কম বয়সে গোলের কীর্তি এতদিন ছিল পর্তুগিজ কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনালদোর দখলে। ২০০৪ সালে নিজের অভিষেক ইউরোতে ১৯ বছর ১২৮ দিন বয়সে গোল করেছিলেন রোনালদো।

দুই দশক আগে গড়া তার সে কীর্তি ইউরো অভিষেকে ভেঙে দিয়েছেন গুলার। জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে জর্জিয়ার বিউপক্ষে যখন তুরস্ক ১-১ সমতায়, ঠিক তখনই প্রায় ২৫ গজ দূর থেকে রকেট গতির এক শট নেন ১৯ বছর ১১৪ দিন বয়সি এই তুর্কি বিস্ময়বালক।

চোখধাঁধানো এই গোলের মাধ্যমেই রোনালদোর কীর্তি নিজের করে নেন গুলার। বনে যান ইউরোপের সর্বোচ্চ ফুটবল মহাযজ্ঞের সর্বকনিষ্ঠ গোলদাতা।

গুলারের সে গোলে ম্যাচে এগিয়ে যায় তুরস্ক। শেষ দিকে আরও একবার জর্জিয়ার রক্ষণে চিড় ধরিয়ে ৩-১ ব্যবধানে জয় পায় তুরস্ক।

ওই গোলের মাধ্যম তৃতীয় টিনএজার হিসেবে ইউরো অভিষেকেই গোল পেলেন গুলার। রোনালদো এবং গুলারের আগে ১৯৬৪ সালে স্পেনের বিপক্ষে হাঙ্গেরির হয়ে গোল করেছিলেন ফেরেঙ্ক বেনে।

জর্জিয়ার বিপক্ষে জয় এবং অনন্য সেই কীর্তি গড়ার পর গুলার বলেন, ‘আমি রোমাঞ্চিত, কেমন অনুভব করছি, তা বর্ণনা করার জন্য কোনো শব্দ নেই আমার কাছে। আমি সবসময় এমন গোলের স্বপ্ন দেখেছি। যে অসাধারণ ভালোবাসা আমি পাচ্ছি, তার প্রতিদান দেওয়ার জন্য কঠোর পরিশ্রম করছি।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম