Logo
Logo
×

খেলা

শেষ মুহূর্তের গোলে পর্তুগালের স্বস্তির জয়

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৭:১৯ এএম

শেষ মুহূর্তের গোলে পর্তুগালের স্বস্তির জয়

ছবি: সংগৃহীত

এবারের ইউরোতে অন্যতম ফেবারিট পর্তুগাল। বাছাইপর্বে একমাত্র দল হিসেবেই এই পর্তুগালই হারেনি। সেই তাদেরই এবার মূল মঞ্চে নাচিয়ে ছেড়েছে চেক প্রজাতন্ত্র। এফ গ্রুপে প্রথম ম্যাচে কষ্টার্জিত এক জয় পেয়েছে পর্তুগাল। শেষ মুহূর্তের গোলে কোনো রকমে ২-১ ব্যবধানে স্বস্তির জয় দিয়ে ইউরো মিশন শুরু করেছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল।

জয় পেলেও এ জয়ে তৃপ্ত হওয়ার কথা নয় পর্তুগালের। কেননা, এদিন প্রথমার্ধে কোনো গোলই করতে পারেনি পর্তুগাল। দ্বিতীয়ার্ধে গোল করার বদলে উল্টো হজম করতে হয়েছে তাদের। মনে হচ্ছিল চেকিয়ারা আজ অঘটনের জন্ম দিয়ে হারিয়ে বসবে রোনালদোদের। তবে সেটা শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি তারা। ৬২ মিনিটে লুকাস প্রোভডের গোলে এগিয়ে যাওয়ার পর ৬৯ মিনিটে এসে নিজেদের ভুলেই গোল হজম করে বসে তারা। 

৬৯ মিনিট নুনো মেন্ডেসের হেড ঝাঁপিয়ে পড়ে ঠেকান চেক গোলরক্ষক জিন্দ্রিচ স্টানেক। তবে বলটা নিজের নিয়ন্ত্রণে নিতে পারেননি স্টানেক। এ সময় সামনে থাকা চেক ডিফেন্ডার রবিন হ্রানাচের গায়ে লেগে বল ঢুকে যায় চেকের জালেই। তাদের ভুলেই ম্যাচে সমতা টানে পর্তুগাল। লড়াইয়ের রসদ পেয়ে যায় দলটি। এরপর ৮৭ মিনিটে গোলের দেখা পায় দিয়াগো জোতা। তবে তার সেই গোলটি সেই পর্যন্ত বাতিল করে দেয় ভিএআর। 

অফসাইডে বাতিল হওয়ার ওই গোলের পর গোলের ক্ষুধা যেন আরও বাড়ে পর্তুগালের। সেই ক্ষুধা ও জয়ের তাড়নায় একের পর এক আক্রমণ হানে পর্তুগাল। সেই আক্রমণেই তালগোল পাকিয়ে ম্যাচের অতিরিক্ত যোগ করা সময়ে ভুল করে বসে চেকিয়ারা। কনসেইসাওয়ের গোলে ২-১ ব্যবধানে জয়ের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল। এদিন খেলতে নেমেই ইউরোর ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হয়ে গেছেন ৪১ বছর ১১৩ দিন বয়সী পেপে। অন্যদিকে রোনালদো তার ক্যারিয়ারের ষষ্ট ইউরো খেলতে নেমেছিলেন এই ম্যাচে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম