Logo
Logo
×

খেলা

২৪ ঘণ্টাও টিকল না সাকিবের রেকর্ড, কী বললেন ফার্গুসন

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০৩:৫৭ পিএম

২৪ ঘণ্টাও টিকল না সাকিবের রেকর্ড, কী বললেন ফার্গুসন

চলতি বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে ২১টি ডট বল করে টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড গড়েছিলেন তানজিম হাসান সাকিব। ২৪ ঘণ্টা না যেতেই সেই রেকর্ড ভাঙলেন লকি ফার্গুসন। ৪ ওভার বোলিং করে পুরো ২৪টি বলই ডট দিয়েছেন কিউই পেসার। কোনো রান খরচ না করেই শিকার করেছেন ৩টি উইকেট।

বাংলাদেশ সময় সোমবার রাতে পাপুয়া নিউ গিনির বিপক্ষে অনন্য এই বিশ্বরেকর্ড গড়েন এই কিউই পেসার। 

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে ইনিংসের পঞ্চম ওভারে প্রথম বোলিংয়ে আসেন ফার্গুসন। তার প্রথম বলেই ড্রাইভ করতে গিয়ে প্রথম স্লিপে ক্যাচ দেন পিএনজি অধিনায়ক আসাদ ভালা। উইকেটসহ টানা দুই ওভার মেডেন দিলেও, কিউই অধিনায়ক বোলিং থেকে সরিয়ে নেন ফার্গুসনকে।

১১তম ওভারে আবারও আক্রমণে আসেন এই ডানহাতি পেসার। এবার দ্বিতীয় বলে চার্লস আমিনিকে লেগবিফোরের ফাঁদে ফেলেন ফার্গুসন। উইকেট নেন ১৪তম ওভারের দ্বিতীয় বলেও, এবার বোল্ড হয়ে যান চাদ সোপার।

অনন্য এই কীর্তি গড়ার পর ফার্গুসন বলেন, 'ব্যাটিংয়ের জন্য কঠিন উইকেট। তবে এমন পিচে বোলিং করা সত্যিই আনন্দের। উচ্চাশা নিয়ে এসে তড়িঘড়ি বিদায় নেওয়া বড়ই হতাশার। তবে এটাই ক্রিকেট। খুব বেশি টি-টোয়েন্টি ম্যাচে আমি পুরোটা সময় সিম-আপ বোলিং করিনি। এখানে উইকেটে সহায়তা ছিল। সুইংও হচ্ছিল বেশ।'

চার ওভারে ৪ মেডেনসহ ৩ উইকেট, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই প্রথম। টি-টোয়েন্টির ক্রিকেটবিশ্বে এত সফল বোলিং আর কারও নেই। ২০২১ সালে পানামার বিপক্ষে কানাডার সাদ বিন জাফরও চার ওভারে ৪টি মেডেন পান। তবে তিনি দুটি উইকেট নিয়েছিলেন। এদিন সেটাও ছাপিয়ে গেছেন ফার্গুসন।

আর টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এতদিন পর্যন্ত সর্বাধিক দু’টি মেডেনের ইতিহাস রয়েছে তিন বোলারের। তার মধ্যে এবারের আসরেই বাংলাদেশের তানজিম হাসান সাকিব নেপালের বিপক্ষে দু’টি মেডেন পেয়েছিলেন। 

এর আগে ২০১২ বিশ্বকাপে শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস জিম্বাবুয়ের বিপক্ষে এবং ভারতের হরভজন সিং ইংল্যান্ডের বিপক্ষে দু’টি করে মেডেন পেয়েছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম