Logo
Logo
×

খেলা

‘২ কিলোমিটার দৌড়াতে ২০ মিনিট লাগে আজম খানের’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২৪, ০৪:৫৯ পিএম

‘২ কিলোমিটার দৌড়াতে ২০ মিনিট লাগে আজম খানের’

আজম খান। ছবি: সংগৃহীত

পাকিস্তানের সাবেক ক্রিকেটার মঈন খানের ছেলে আজম খানের ফিটনেস নিয়ে সমালোচনার শেষ নেই। চলমান টি- টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই ডাক মেরে ফিরেছেন তিনি।  তাই তাকে ঘিরে সমালোচনা হচ্ছে প্রতিনিয়ত। পাকিস্তানের পারফরম্যান্স খারাপ হওয়ায় সেটি বেড়েছে আরও।

এর মধ্যে আজম খানকে নিয়ে কথা বলেছেন পাকিস্তান দলের সাবেক টিম ডিরেক্টর মোহাম্মদ হাফিজ।  গত বছর তিন মাসের জন্য পাকিস্তানের দায়িত্বে থাকা হাফিজ জানিয়েছেন, তার কথাও শোনেননি আজম খান। ফিটনেস নিয়ে কাজ করতেও নাকি তার কোনো আগ্রহ ছিল না।

হাফিজ বলেন, আমি প্রথমবার ওকে দেখেই বলেছিলাম ফিটনেসের দিকে মনোযোগ দাও, দ্রুত শরীরের মেদ কমাও। এরকম শরীর নিয়ে খেলা অসম্ভব, আর দ্বিতীয় তো সুযোগ পেলেই তোমায় পারফর্ম করতে হবে। ফিটনেসে জোর দাও, নাহলে ফিল্ডিং ভালো করতে পারবে না।

তিনি জানান, ওর ট্রেনারকে সব বুঝিয়ে বলে দিয়েছি, কীভাবে তাকে ট্রেনিং দিয়ে ফিট করতে হবে। এরপর ৬ সপ্তাহ পর যখন ট্রেনিংয়ের পর ওকে দেখি, একইরকম শরীর রয়েছে। এক ফোটাও মেদ কমায়নি। বাকিরা যদি ২ কিলোমিটার দৌড়াতে ১০ মিনিট সময় নেয় তাহলে ও নেয় ২০ মিনিট।
‘যখন ওকে প্রশ্ন করলাম যে কেন ঠিক মতো ফিটনেস ট্রেনিং করেনি, কোনও জবাব দেয়নি। শুধু বললো ও চেষ্টা করেছে, কিন্তু তাও ফিট হতে পারেনি, এটা চূড়ান্ত অপেশাদারিত্ব।

এখন অবধি পাকিস্তানের হয়ে ১৪ টি-টোয়েন্টি খেলেছেন আজম খান। ১৩৩ স্ট্রাইক রেট ও ৮.৮০ গড়ে তিনি করেছেন স্রেফ ৮৮ রান। এমন অবস্থাতেও ফিটনেসের উন্নতিতে নজর না দেওয়ায় আজম খানের আচরণকে অপেশাদার হিসেবে দেখছেন হাফিজ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম