Logo
Logo
×

খেলা

বিতর্কিত সেই ‘টাইমড আউট’ নিয়ে যা বললেন সাকিব

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৫:০৭ পিএম

বিতর্কিত সেই ‘টাইমড আউট’ নিয়ে যা বললেন সাকিব

গত বছরের ৬ নভেম্বর ভারতের দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে ঘটে যায় ক্রিকেট ইতিহাসের নতুন একটি ঘটনা।

সেই ম্যাচে ব্যাট করতে নামার পর হেলমেটের স্ট্র্যাপ ছিঁড়ে গিয়েছিল শ্রীলংকান সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের। তখন হেলমেট বদল করতে গিয়ে দেরি করে ফেলেছিলেন তিনি।

নির্ধারিত সময়ের মধ্যে স্ট্রাইক না নেওয়ার আম্পায়ারের কাছে আবেদন করেছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। যে কারণে ম্যাথুসকে আউট দিয়েছিলেন আম্পায়ার। সেই ম্যাচে ২৭৯ রান করেও ৩ উইকেটে হেরে যায় শ্রীলংকা।

সেই মুহূর্তে বাংলাদেশের বিশ্বকাপে টিকে থাকার আশা ভেস্তে গেলেও ম্যাচটি ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। সেই ম্যাচে জয় পাওয়ায় আগামী বছরে পাকিস্তানের অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেরার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ।

একজন ব্যাটসম্যান আউট হওয়ার পর অন্য আরেকজন ব্যাটসম্যান ক্রিজে দাঁড়ানোর জন্য নির্দিষ্ট সময় থাকে। ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আইন অনুযায়ী, একজন ব্যাটার ৩ মিনিটের মধ্যে ক্রিজে তৈরি না থাকলে বিপক্ষ দল আপিল করতে পারবে। বিশ্বকাপে এই সময়সীমা কমিয়ে ২ মিনিট করেছিল আইসিসি।

ওই দুই মিনিটের মধ্যেই প্রস্তুত হতে পারেননি ম্যাথিউস। যেই সুযোগটাই কাজে লাগায় বাংলাদেশ। তোলে টাইমড আউট দেবার আবেদন। আম্পায়ারও বাধ্য হন আউট দিতে। কোনো বল মোকাবিলা না করেই আউট হয়ে ফিরতে হয় ম্যাথিউসকে। বিতর্কিত ম্যাচটিতে শেষ পর্যন্ত জয় পায় বাংলাদেশ। 

আজ বৃহস্পতিবার এক বিশেষ সাক্ষাৎকারে সাকিব সেই টাইমড আউট নিয়ে বলেছেন, ‘ওই সময়টায় আমি স্কোরবোর্ড দেখলাম। এরপর ভাবলাম, এটাই ওদের শেষ ব্যাটসম্যান। এরপর বোলাররা আসবে। এরপর গেলাম আম্পায়ারের কাছে। গিয়ে বললাম, ম্যাথুউস টাইম বেশি নিয়ে ফেলছে। আমি এর জন্য টাইমড আউটের আবেদন করছি। 

আম্পায়ার প্রথমে ভাবছে আমি ফান করছি। আমি বললাম– ‘না, আমি শতভাগ সিরিয়াস। আমি এর জন্য আবেদন করছি।’ 

সাকিব আরও বলেন, ‘আমি ম্যাথিউসের সঙ্গে অনূর্ধ্ব-১৯ দল থেকে খেলেছি। সে আমার ভালো বন্ধুত্ব। সে নিজেও আমাকে বলছিল, তুমি ফান করতেছো। আমি বললাম না, আমি সিরিয়াস। আমি এটা ফিরিয়ে নিতে পারব না। এরপর সে হাঁটা ধরল।’

সাকিব আরও বলেন, ‘এটা নিয়ে নাকি তখন অনেক কথা হয়ে গেল। তখন যদি ওইটা না নিতাম তাহলে বাংলাদেশ তো চ্যাম্পিয়ন্স ট্রফিই খেলতে পারতো না।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম