Logo
Logo
×

খেলা

যে কারণে বদলে গেল উগান্ডার বিশ্বকাপের জার্সি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩১ মে ২০২৪, ০১:৫৩ পিএম

যে কারণে বদলে গেল উগান্ডার বিশ্বকাপের জার্সি

ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় ২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এই বিশ্বমঞ্চে অংশ নিতে প্রতিটি দল এখন ব্যস্ত আইসিসির অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলায়। অধিকাংশ দল বিশ্বকাপের ভেন্যুতে পৌঁছে গেছে। উগান্ডাও পৌঁছে গেছে টুর্নামেন্টে। কিন্তু বিপত্তি ঘটে তাদের জার্সি নিয়ে।

হিন্দুস্তান টাইমস সূত্রে জানা যায়, প্রতিটি বিশ্বকাপের আগেই অংশগ্রহণকারী সব দল নিজেদের নতুন জার্সি প্রকাশ করে। সেই মতো প্রথমবার টি-২০ বিশ্বকাপে অংশ নেওয়া উগান্ডাও তাদের ওয়ার্ল্ড কাপ কিটস প্রকাশ করে। 

উগান্ডা ক্রিকেট বোর্ড বিশ্বকাপের জার্সির নকশা নির্ধারণের জন্য রীতিমতো দেশজুড়ে প্রতিযোগিতা চালায়। অনুরাগীদের পাঠানো নকশা থেকেই প্রাথমিকভাবে বিশ্বকাপের জার্সি বেছে নেয় তারা। এই বিশ্বমঞ্চে খেলতে উগান্ডা শুরুতে যে জার্সি প্রকাশ করে, তা ছিল অত্যন্ত নজরকাড়া। শুধু উজ্জ্বল রঙের জন্যই নয়, বরং হাতায় পালকের নকশার জন্য তাদের জার্সি ছিল দৃষ্টিনন্দন। বিশ্বকাপের সব দেশের জার্সির মধ্যে অন্যতম সেরা হিসেবে বিবেচিত হচ্ছিল উগান্ডার জার্সি। তবে শেষমেশ সেই জার্সি পরে বিশ্বকাপে মাঠে নামা হচ্ছে না উগান্ডার।

আপত্তি জানিয়েছে আইসিসি। যদিও এর পেছনে কোনো দুরভিসন্ধি কারণ ছিল না বলে জানায় তারা। বরং বাণিজ্যিক স্বার্থেই উগান্ডার জার্সি বিধিভঙ্গ হয়েছে বলে জানিয়ে দেয় আইসিসি। 

আসলে পালকের নকশার জন্য হাতায় স্পনসরের লোগো ঠিকমতো বোঝা যাচ্ছিল না। কারণ যারা টাকা ঢালে, তাদের বিজ্ঞাপনের কথা মাথায় রাখতেই হয় এ আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাকে।

শেষ মুহূর্তে উগান্ডাকে জার্সি বদলের নির্দেশ পালন করতে হয়। সেই মতো বিশ্বকাপ জার্সির নকশা বদলাতে হয় তাদের। পরে সেটা সাদামাটায় পরিণত হয় বলে মনে করা হচ্ছে। যদিও রঙ বদলাতে হয়নি তাদের। এখন হলুদ রঙেই উগান্ডার জার্সির। উগান্ডার জার্সির পুরোটাই হলুদ হওয়ায় অন্য কোনো দলের সঙ্গে গুলিয়ে যাওয়ার সম্ভাবনা কম। তবে ক্রিকেটপ্রেমীরা এককথায় স্বীকার করে নেবেন যে, এমন হলুদ জার্সিতে অস্ট্রেলিয়াকে মাঠে দেখতে সবাই অভ্যস্ত।

যদিও এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়া হলুদ জার্সি পরে মাঠে নামছে না। তারা সবুজ জার্সিতে বিশ্বকাপ খেলবে। এবার দক্ষিণ আফ্রিকার জার্সির রঙ হলুদ। তবে বড় একটি  অংশ সবুজ রয়েছে। 

উল্লেখ্য, উগান্ডা টি-২০ বিশ্বকাপে রয়েছে সি-গ্রুপে। এ গ্রুপে আরও আছে—নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাপুয়া নিউগিনি ও ওয়েস্ট ইন্ডিজ। ৩ জুন গায়ানায় আফগানিস্তানের বিপক্ষে লড়াই দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে উগান্ডা। 

উগান্ডার পরবর্তী ম্যাচ ৫, ৮ ও ১৪ জুন লড়াইয়ে নামবে পাপুয়া নিউগিনি, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম