Logo
Logo
×

খেলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাবরকে যে বিশেষ পরামর্শ দিলেন মিসবাহ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ০১:০৭ পিএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাবরকে যে বিশেষ পরামর্শ দিলেন মিসবাহ

আর মাত্র কয়েক দিন পর শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপকে মাথায় রেখে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে ক্রিকেটের উন্নতি করার জন্য বেশ কিছু পরামর্শ দিলেন সাবেক ক্রিকেটার ও কোচ মিসবাহ উল হক। 

সম্প্রতি পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। এ সময় তিনি বাবরকে অধিনায়কত্বে কৌশলগতভাবে উন্নতির পরামর্শ দেন। এ ছাড়া অন্যদের জন্য উদাহরণ হিসেবে তৈরি হওয়ার পরামর্শ দেন পাকিস্তানের সাবেক এই কোচ।

পাকিস্তান ক্রিকেট দলের নেতৃত্বে আবারও ফিরেছেন বাবর আজম। গেল বিশ্বকাপের ব্যর্থতা কাটিয়ে নতুন করে আবারও দলের হাল ধরবেন বাবর এমনটাই প্রত্যাশা সবার। যদিও তার আবারও দলের দায়িত্বে ফেরাটা খুব একটা ইতিবাচকভাবে দেখেননি পাকিস্তানের সাবেক অনেক ক্রিকেটাররাই।

মেসবাহ বলেন, অভিজ্ঞতা সবসময় অধিনায়কত্বের উন্নতি ঘটায়। বাবরকে কৌশলগতভাবে আরও শক্তিশালী হতে হবে বলে আমি মনে করি। অতীতে সে যে ভুলগুলো করেছে, সেগুলো এবার তাকে সতর্কতার সঙ্গে উন্নতি করতে হবে।

আরও পড়ুন: রেকর্ড গড়া ম্যাচে পাকিস্তানের জয়

এদিকে দীর্ঘদিন গণমাধ্যমে গুঞ্জন ছিল বাবর আজমের সঙ্গে শাহিন শাহ আফ্রিদির খারাপ সম্পর্কের কথা। তবে নিউজিল্যান্ড সিরিজের আগে গণমাধ্যমের সামনে আফ্রিদিকে নিয়ে নীরবতা ভাঙ্গেন বাবর। তাদের মধ্যে সবসময় ভালো সম্পর্ক আছে বলেও উল্লেখ করেন তিনি। দল নিয়ে বাবরের এমন মনোভাবের প্রশংসা করেছেন মিসবাহ। বাবরকে অন্যদের জন্য উদাহরণ হিসাবে তৈরি হওয়ার পরামর্শ দেন পাকিস্তানের সাবেক এই কোচ।

তিনি বলেন, বিশ্বকাপের আগে পুরো দলকে একসঙ্গে করে তাদের সমর্থন দিয়ে বাবর একটি ইতিবাচক কাজ করেছে বলে আমি মনে করি। সবচেয়ে যেটা গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে উদাহরণ তৈরি করা। পারফরম্যান্স, ফিটনেস সবকিছু দিয়ে উদাহরণ তৈরি করে অন্যকেও করার জন্য বলতে হবে। বাবর যখন এটা করতে পারবে তখনই দলের উন্নতি হবে বলে আশা করছি।

যদিও পরিসংখ্যান বিবেচনায় বাবরের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলার সুযোগ খুব একটা নেই বলে মনে করেন অনেকে। পাকিস্তানকে ৭১ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন বাবর, যার মধ্যে ৪২টি  জিতেছে মেন ইন গ্রিন। এ ছাড়া বাবরের নেতৃত্বেই ৪৩ ওয়ানডে ম্যাচের মধ্যে ২৬টিতে জয় আছে পাকিস্তানের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম