Logo
Logo
×

খেলা

নেপালে ফের উড়ল লাল-সবুজের কেতন

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ মার্চ ২০২৪, ১১:১৭ পিএম

নেপালে ফের উড়ল লাল-সবুজের কেতন

নেপাল যেন পয়মন্ত হয়ে উঠছে বাংলাদেশের মেয়েদের জন্য। ছেলেরা না পারলেও হিমালয়ের দেশটি থেকে একের পর এক ট্রফি এনে দিচ্ছেন মেয়েরা। ১৭ মাস পর নেপালে আবার উড়ল লাল-সবুজের পতাকা। 

২০২২ সালের সেপ্টেম্বরে মেয়েদের সিনিয়র সাফে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিলেন সাবিনারা। এবার মেয়েদের অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টেও দাপটের সঙ্গে খেলে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। 

গত মাসে ঢাকায় অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে টসকাণ্ডে ভারতের সঙ্গে ট্রফি ভাগাভাগি করতে হয়েছিল বাংলাদেশকে। এবার আর সেই সুযোগ ভারতকে দেয়নি কিশোরীরা। টাইব্রেকারে তেরঙ্গাদের হারিয়েই শিরোপা জয়ের উল্লাস করেছেন অর্পিতা বিশ্বাস, সুরভী আকন্দরা। 

চার দলের সাফ অনূর্ধ্ব-১৬ টুর্নামেন্টে ফেভারিটের মতোই খেলেছে বাংলাদেশ। গ্র“পপর্বে নেপালকে ২-০ গোলে, ভারতকে ৩-১ গোলে এবং ভুটানকে ৬-০ গোলে হারিয়ে সেরা দল হিসাবেই ফাইনালে উঠেছিল অর্পিতা বিশ্বাসরা। রোববার ফাইনালে সমানে সমান লড়ে টাইব্রেকারে ভারতকে হারিয়ে শিরোপা উৎসব করেছে লাল-সবুজের মেয়েরা। 

দলীয় সাফল্যের পাশাপাশি টুর্নামেন্টে বাংলাদেশের ব্যক্তিগত অর্জনও রয়েছে অনেক। চার দলের টুর্নামেন্টে বাংলাদেশের সুরভী আকন্দ প্রীতি সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। তিনি পাঁচ গোলের পাশাপাশি দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। 

সর্বোচ্চ গোলদাতার পুরস্কার অল্পের জন্য মিস করেছেন প্রীতি। ভারতের আনুষ্কা শর্মা ছয় গোল করে সর্বোচ্চ গোলদাতার স্বীকৃতি পেয়েছেন। সর্বোচ্চ গোলদাতা ভারত পেলেও সেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন বাংলাদেশের ইয়ারজান বেগম। পুরো টুর্নামেন্টে বাংলাদেশ মাত্র দুটি গোল হজম করেছে।

ফাইনালে শুরুতে বাংলাদেশ এলোমেলো ফুটবল খেললেও আস্তে আস্তে গুছিয়ে ওঠে। বিশেষ করে দ্বিতীয়ার্ধে। ক্রানুচিংয়ের বদলে অনন্যা মুরমু বিথি ও ফাতেমা আক্তারের জায়গায় মমিতাকে নামানোর পর বাংলাদেশের খেলার গতি বদলে যায়। ভারতের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করে পরে সফল হয় মেয়েরা। ফাইনালে বাংলাদেশকে সেরার খেতাব জেতানোর কারিগর গোলকিপার ইয়ারজান বেগম। টাইব্রেকারে দিবানির শট ঠেকিয়েই হাত উঁচিয়ে দৌড় দিলেন ইয়ারজান। তখন পুরো বাংলাদেশ দলের লক্ষ্য গোলকিপারকে ছোঁয়া। উদ্যাপনের মধ্যমণি হয়ে গেলেন তিনি।

ম্যাচ শেষে আনন্দে আত্মহারা ইয়ারজান বেগম বলেন, ‘আমার অনেক ভালো লাগছে। প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট খেললাম। সেরা গোলকিপার হওয়ার অনুভ‚তিই আলাদা। কোচকে ধন্যবাদ জানাই আমাকে এ পর্যন্ত আনার জন্য। অনেক খুশি আমি। প্রথমবারের মতো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলে সেরা হলাম।’ 

এই পুরস্কার তিনি উৎসর্গ করেন তার বাবা ও গোলকিপিং কোচ আরিফুর রহমান পান্নুকে। এ সময় তিনি কেঁদে ফেলেন। 

যেভাবে চ্যাম্পিয়ন বাংলাদেশ
গ্রুপপর্ব
বাংলাদেশ ২ : ০ নেপাল
বাংলাদেশ ৩ : ১ ভারত
বাংলাদেশ ৬ : ০ ভুটান
ফাইনাল
বাংলাদেশ ৩ (১) : ২ (১) ভারত

একনজরে সাফ অ-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ
চ্যাম্পিয়ন : বাংলাদেশ
রানার্সআপ : ভারত
ফেয়ার প্লে : ভুটান

সর্বোচ্চ গোলদাতা : আনুষ্কা কুমারী-৬ গোল (ভারত)

সেরা খেলোয়াড় : সুরভী আকন্দ (বাংলাদেশ)

সেরা গোলকিপার : ইয়ারজান বেগম (বাংলাদেশ)

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম