Logo
Logo
×

খেলা

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে মাইলফলকের সামনে চার তারকা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০৮:৩৮ পিএম

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে মাইলফলকের সামনে চার তারকা

আগামীকাল ধর্মশালায় শুরু হবে ভারত-ইংল্যান্ড সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট। পরদিন ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

বিশ্বের দুই প্রান্তে ১৬ ঘণ্টার ব্যবধানে শুরু হতে যাওয়া এ দুই ম্যাচ মিলিয়ে এক নজিরবিহীন ঘটনার সাক্ষী হতে যাচ্ছে টেস্ট ক্রিকেট।

বৃহস্পতিবার ধর্মশালায় ক্যারিয়ারের শততম টেস্ট খেলতে নামবেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের জনি বেয়ারস্টো।

শুক্রবার ক্রাইস্টচার্চে ১০০ টেস্টের মাইলফলক স্পর্শ করবেন নিউজিল্যান্ডের টিম সাউদি ও কেইন উইলিয়ামসন। দুই ম্যাচ মিলিয়ে শুক্রবার একইদিনে চার ক্রিকেটারকে শততম টেস্ট খেলতে দেখা যাবে। 

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে যা ঘটেনি আগে কখনো। 
১৯৬৮ সালে প্রথম ক্রিকেটার হিসাবে ১০০ টেস্টের মাইলফলক ছুঁয়েছিলেন ইংল্যান্ডের কলিন কাউড্রে। পরে ১০০ টেস্টের ক্লাবে নাম লিখিয়েছেন আরও ৭৫ জন। ৭৬ থেকে সংখ্যাটা এ সপ্তাহে হয়ে যাবে ৮০। 

এর আগে একই দিনে সর্বোচ্চ তিন ক্রিকেটারকে শততম টেস্ট খেলতে দেখা গেছে। সেটা এক ম্যাচেই। ২০০৬ সালে সেঞ্চুরিয়ন টেস্টে একসঙ্গে ১০০ টেস্টের ক্লাবে যোগ দিয়েছিলেন নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও শন পোলক। 

এছাড়া ২০০০ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের মাইক আথারটন ও অ্যালেক স্টুয়ার্ট এবং ২০১৩ সালে পার্থে একই ম্যাচে ১০০ টেস্টের মাইলফলক ছুঁয়েছিলেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক ও ইংল্যান্ডের অ্যালিস্টার কুক।

ধর্মশালায় ভারতের ১৪তম ক্রিকেটার হিসাবে অশ্বিন ও ইংল্যান্ডের ১৭তম ক্রিকেটার হিসাবে বেয়ারস্টো ঢুকবেন ১০০ টেস্টের ক্লাবে।

পরদিন ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের পঞ্চম ও ষষ্ঠ ক্রিকেটার হিসাবে তাদের সঙ্গী হবেন সাউদি ও উইলিয়ামসন। বোলারদের মধ্যে শততম টেস্টে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে শুধু তিন স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন ও অনিল কুম্বলের। সেই কীর্তি ছোঁয়ার হাতছানি অশ্বিন ও সাউদির সামনে। ক্যারিয়ারে প্রথম ৯৯ টেস্টে অশ্বিনের (৫০৭) চেয়ে বেশি উইকেট ছিল শুধু মুরালিধরনের (৫৮৪)। 

ব্যাটসম্যানদের মধ্যে শততম টেস্ট সেঞ্চুরিতে রাঙাতে পেরেছেন ১০ জন। রিকি পন্টিংয়ের আছে জোড়া শতকের কীর্তি। প্রথম ৯৯ টেস্টে সর্বোচ্চ ৩২টি সেঞ্চুরি করা উইলিয়ামসন সেই কীর্তিতে ভাগ বসানোর স্বপ্ন দেখতেই পারেন। 

তবে সেঞ্চুরি বেশি প্রয়োজন বেয়ারস্টোর। চোট কাটিয়ে ফেরার পর শেষ ১০ টেস্টে তিন অঙ্কের দেখা পাননি ইংল্যান্ডের এই মারকুটে ব্যাটার। ভারত সিরিজের আট ইনিংসে তার সর্বোচ্চ স্কোর ৩৮। ধর্মশালায় জ্বলে উঠতে না পারলে শততম টেস্টই হয়ে যেতে পারে তার শেষ ম্যাচ!

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম