Logo
Logo
×

খেলা

না পাওয়ার আক্ষেপে আরচারিকে রোমান সানার ‘গুডবাই’

Icon

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ১০:৪৫ পিএম

না পাওয়ার আক্ষেপে আরচারিকে রোমান সানার ‘গুডবাই’

বিশ্বকাপ আরচারিতে ব্রোঞ্জ জিতে সরাসরি অলিম্পিকে খেলেছেন। মুঠো মুঠো পদক জিতেছেন দেশের জন্য। দেশসেরা সেই তীরন্দাজ রোমান সানা হঠাৎ জাতীয় দলকে গুডবাই জানিয়ে দিলেন। 

সম্প্রতি জাতীয় দল ছাড়ার চিঠি ইতোমধ্যে আরচারি ফেডারেশনে দিয়েছেন লাল-সবুজ আরচারির এই পোস্টারবয়। 

হতাশাভরা কণ্ঠে রোমান সানা বলেন, ‘জাতীয় দলের হয়ে আর খেলব না। অব্যাহতি চেয়ে চিঠি লিখেছি। আমি নিজেও জানি আরও ১০ বছর হয়তো খেলতে পারতাম। কিন্তু কিসের আশায় খেলব? ১৪ বছর জাতীয় দলে খেলে কী পেয়েছি? বাংলাদেশের ইতিহাসে আরচারিতে সর্বোচ্চ সাফল্য এনে দিলাম। কিন্তু কোথা থেকেও কিছু পেলাম না। এটা খুব দুঃখজনক।’ 

রোমানের সঙ্গে ফেডারেশনের দূরত্ব চলছিল বেশ কিছুদিন ধরেই। সেই অভিমান থেকেই কি অবসরের সিদ্ধান্ত?

এমন প্রশ্নের উত্তরে ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ বলেন, ‘এখানে মান-অভিমানের কিছু নেই। সে ব্যক্তিগত কারণ উলে­খ করেছে।’ 

তবে ফেডারেশনের সভাপতি লে. জেনারেল (অব.) মইনুল ইসলাম মিডিয়াকে বলেন, ‘রোমান জাতীয় দলের হয়ে আর খেলবেন না। এমন চিঠি আমাদের দিয়েছেন। কয়েকদিন আগেই তা পেয়েছি। তবে আমরা এখন তা বিবেচনা করব। সে কেনও খেলতে চায় না, রাগ বা ক্ষোভ আছে কিনা; হুট করে কোনো কিছু করা ঠিক হবে না। যদি সবাই মিলে ওকে বোঝানো যায় তাহলে হয়তো ফিরতে পারে।’ 

জানা গেছে, আপাতত টঙ্গী শহিদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামের জাতীয় দলের ক্যাম্প ছেড়ে রোমান চলে গেছেন গাজীপুর আনসার একাডেমিতে। 

কিছুদিন থেকেই রোমানের পারফরম্যান্স ভালো হচ্ছে না। উপরন্তু যোগ হয়েছে চোট। গত বছর প্যারিস অলিম্পিকের কোয়ালিফাইং টুর্নামেন্টেও থাইল্যান্ডে ভালো কিছু করতে পারেননি।

এরপর বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মাধ্যমে প্যারিস অলিম্পিকের ওয়াইল্ড কার্ডের জন্য আরচারি থেকে যাদের নাম দেওয়া হয়েছে, সেই তালিকায়ও নেই রোমানের নাম। 

এর আগে টঙ্গীতে সতীর্থ আরচারের সঙ্গে অসদাচরণের দায়ে ২০২২ সালে রোমানকে দুই বছরের জন্য ঘরোয়া ও আন্তর্জাতিক সব রকমের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছিল ফেডারেশন। 

নিষেধাজ্ঞার মেয়াদ পরে কমিয়ে আনে ফেডারেশন কর্মকর্তারা। যদিও সেই ধাক্কা সামলে আবারও তির-ধনুকে নজর দিতে চেয়েও আগের ফর্মে ফিরতে পারছেন না।

রোমানকে দিয়েই লাল-সবুজের বাংলাদেশকে চিনেছে আরচারি বিশ্ব। বৈশ্বিক আরচারিতে বাংলাদেশের একমাত্র পদক এখনো রোমানের দখলে। এছাড়া রোমান খেলেছেন ঢাকায় আন্তর্জাতিক সলিডারিটি আরচারি চ্যাম্পিয়নশিপে। 

খেলেছেন জার্মানি, চীন, সুইজারল্যান্ডে বিশ্বকাপ, ব্যাংককে এশিয়া কাপ ও এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপ, নেদারল্যান্ডসে বিশ্ব চ্যাম্পিয়নশিপ, যুক্তরাষ্ট্রে বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপ ও বাংলাদেশে এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপে। ২০১৮ জাকার্তা এশিয়ান গেমস, ২০১৯ কাঠমান্ডু-পোখারা এসএ গেমসেও অংশ নেন রোমান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম