Logo
Logo
×

খেলা

জাদেজা-জয়সওয়াল-রোহিতের নৈপুণ্যে ভারতের রেকর্ড জয়

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৪২ পিএম

জাদেজা-জয়সওয়াল-রোহিতের নৈপুণ্যে ভারতের রেকর্ড জয়

রবিন্দ্র জাদেজার অলরাউন্ড পারফরম্যান্স, জসবি জয়সওয়ালের ডাবল সেঞ্চুরি এবং অধিনায়ক রোহিত শর্মার সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের রেকর্ড গড়েছে ভারত। 

রাজকোটে সদ্য শেষ হওয়া টেস্টে ৪৩৪ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে ভারত। টেস্টের অভিজাত ফরম্যাটে এটাই ভারতের সর্বোচ্চ রানের জয়।

এর আগে ২০২১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়াংখেড় স্টেডিয়ামে সর্বোচ্চ ৩৭২ রানে জয় পেয়েছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। তারও আগে ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দিল্লি টেস্টে ৩৩৭ রানে জয় পায় ভারত।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের চলমান সিরিজের প্রথম টেস্টে হায়দরাবাদে ২৮ রানে হারে ভারত। এরপর বিশাখাপত্তনমেতে ১০৬ রানে জিতে সমতায় ফেরে ভারত। 

আজ রোববার রাজকোটে শেষ হওয়া সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে ৫৫৭ রানের বিশাল টার্গেট ছুড়ে দিয়ে ৪৩৪ রানের বিশাল ব্যবধানে জয় পায় ভারত। দলের জয়ে ১২.৪ ওভারে মাত্র ৪১ রান খরচায় ৫ উইকট শিকার করেন রবিন্দ্র জাদেজা। 

প্রথম ইনিংসে রোহিত শর্মা (১৩১) ও রবিন্দ্র জাদেজার (১১২) জোড়া সেঞ্চুরি আর অভিষিক্ত সরফরাজ খানের ৬২ রানে ভর করে ৪৪৫ রান করে ভারত। 

জবাবে বেন ডাকেটের (১৫৩) সেঞ্চুরির পরও ৩১৯ রানে অলআউট হয় ইংল্যান্ড। ভারতের হয়ে ৪ উইকেট নেন মোহাম্মদ সিরাজ। দুটি করে উইকেট নেন কুলদীপ যাদব ও রবিন্দ্র জাদেজা। 

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালান জসবি জয়সওয়াল, সরফরাজ খান ও শুভমান গিল। জয়সওয়াল ২৩৬ বলে ১৪টি চার আর রেকর্ড ১২টি ছক্কায় খেলেন ২১৪ রানের অনবদ্য ইনিংস।

শুভমান গিল ১৫০ বলে ৯টি চার আর এক ছক্কায় ৯১ রান করে ফেরেন। অভিষিক্ত সরফরাজ খান ৭২ বলে ৬টি চার আর তিনটি ছক্কায় খেলেন ৬৮ রানের অনবদ্য ইনিংস। এই তারকাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৪ উইকেটে ৪৩০ রান করে ইনিংস ঘোষণা করে ভারত।

ইংল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৫৫৭ রান। রানের পাহাড় ডিঙ্গাতে নেমে রবিন্দ্র জাদেজার ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে ১২২ রানেই অলআউ হয় ইংল্যান্ড। ভারতের রেকর্ড ৪৩৪ রানের বিশাল জয়ে ৫ উইকেট নেন রবিন্দ্র জাদেজা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম