Logo
Logo
×

খেলা

অলিম্পিকে ‘ইতিহাস’ গড়ার অপেক্ষায় সেলিম

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০২৪, ১০:১৩ পিএম

অলিম্পিকে ‘ইতিহাস’ গড়ার অপেক্ষায় সেলিম

২০২৪ প্যারিস অলিম্পিকের ওয়াইল্ড কার্ড পেলে বাংলাদেশের প্রথম বক্সার হিসাবে অলিম্পিক গেমসে অংশ নেবেন সেলিম হোসেন। যদি তাই হয়, তাহলে সেটি হবে দেশের বক্সিংয়ের জন্য এক অভাবনীয় ঘটনা। 

একথা খোদ বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলামের। ‘সেলিম ওয়াইল্ড কার্ড পেলে দেশের বক্সিংয়ের ইতিহাসে অভাবনীয় ঘটনা ঘটবে,’ বলেছেন তিনি।

১৯৭৭ জাকার্তা এশিয়ান বক্সিং চ্যাম্পিয়নশিপে আবদুল হালিম এবং ১৯৮৬ সিউল এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন মোশাররফ হোসেন। কিন্তু অলিম্পিকে আজ পর্যন্ত দেশের কোনো বক্সারের যাওয়া হয়নি। এবার সেই সম্ভাবনা দেখা দিয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীর বক্সার সেলিম গত বছর হাংঝু এশিয়াডে অল্পের জন্য পদকের লড়াই থেকে ছিটকে যান। ৫৭ কেজি ওজন শ্রেণিতে পঞ্চম হয়েছিলেন তিনি। সেই ফলাফলেই অলিম্পিকে এই প্রথম ওয়াইল্ড কার্ড পাওয়ার স্বপ্ন দেখছে বক্সিং।

সেলিম বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর হয়ে কঙ্গোতে শান্তিরক্ষী মিশনে রয়েছেন। রাজশাহীর ৩১ বছর বয়সি এই বক্সার সেখানে দায়িত্ব পালনের ফাঁকে বক্সিং রিংয়ে নামার জন্য নিজেকে প্রস্তুত করছেন। কঙ্গোতে বক্সিং রিং নেই। দেশ থেকে নিয়ে যাওয়া সরঞ্জাম তার সহায়। জিমে ঘাম ঝরাচ্ছেন।

এরই মধ্যে সেলিমের জন্য প্যারিস অলিম্পিকের ওয়াইল্ড কার্ডের আবেদন করা হয়েছে বলে জানান মাজহারুল। 

তার কথায়, ‘সেলিমকে ঘিরে আমরা এই প্রথম অলিম্পিকে খেলার স্বপ্ন দেখছি। এশিয়াডে দুর্দান্ত পারফরম্যান্স তার অলিম্পিক-স্বপ্ন পূরণ করবে বলে আশা করি। বাংলাদেশ থেকে শুধু তার নাম আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কাছে পাঠানো হয়েছে।’ তিনি যোগ করেন, ‘সে ওয়াইল্ড কার্ড পাওয়ার সঙ্গে সঙ্গে তাকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হবে। সেনাবাহিনীর সঙ্গে কথা বলে আমরা সব ঠিক করছি।’

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়টসঅ্যাপে সেলিম বলেন, ‘অলিম্পিকে খেলার আগে অন্তত তিন মাস অনুশীলনের সুযোগ করে দেবেন স্যাররা। তখন থাইল্যান্ডে উচ্চতর প্রশিক্ষণ নিতে পারব। অলিম্পিকের জন্য যেটুকু সময় পাব, নিজের পুরোটা ঢেলে দিয়ে তৈরি হতে পারব, সেই বিশ্বাস আমার আছে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম