Logo
Logo
×

খেলা

হোয়াইটওয়াশ হয়ে প্রশ্নবিদ্ধ শান মাসুদের অধিনায়কত্ব

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০২৪, ০৭:৪৫ পিএম

হোয়াইটওয়াশ হয়ে প্রশ্নবিদ্ধ শান মাসুদের অধিনায়কত্ব

অস্ট্রেলিয়া সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান ক্রিকেট দল। সফরে পার্থ, মেলবোর্ন এবং সিডনি টেস্টে ৩৬০, ৭৯ রান ও ৮ উইকেটে হেরে যায় শান মাসুদের নেতৃত্বাধীন দলটি। 

সফরে পাকিস্তান হোয়াইটওয়াশ হওয়ায় প্রশ্নবিদ্ধ শান মাসুদের অধিনায়কত্ব। তবে সিরিজে পাকিস্তানের সেরা আবিষ্কার দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি আমের জামাল। তিন ম্যাচের সিরিজে ডান হাতি এই সেপার ১৮ উইকেট শিকার করেন। 

অথচ শনিবার সিডনি টেস্টে আমের জামালকে দেরিতে বোলিংয়ে আনা হয়। ম্যাচ শেষে এ নিয়ে পাকিস্তানের ক্রিকেট পরিচালক ও প্রধান কোচ মোহাম্মদ হাফিজকে প্রশ্ন করা হয়। হাফিজও মনে করেন, জামালের হাতে আরেকটু আগে বল তুলে দেওয়া উচিত ছিল। 

তবে অধিনায়ক শান মাসুদ বলেছেন, ‘সব বোলারই বল করতে প্রস্তুত ছিল। আমাদের কৌশল এমনই ছিল।’

প্রথম ওভারেই অফ স্পিনার সাজিদ খানের বলে এলবিডব্লু হন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। সাজিদ শুরুতে ব্রেকথ্রু এনে দেওয়ায় তাকে দিয়েই আরও কয়েক ওভার করানোর পরিকল্পনা ছিল অধিনায়ক শানন মাসুদের।

এমনটি মনে করে হাফিজ। তিনি বলেন, ‘এই পিচ থেকে বাড়তি কিছু পাওয়ার সুযোগ ছিল। এ কারণে অফ স্পিনারকে দিয়ে আরও বেশি বল করানো হয়েছে। মাঠে থাকা অধিনায়কই এটা ভালো বুঝতে পারে। তাই ওর সিদ্ধান্তকে আমাদের সমর্থন জানাতেই হতো।’

সফরে পার্থ ও মেলবোর্ন টেস্টে হেরে পাকিস্তান হোয়াইটওয়াশের শঙ্কায় থাকা সত্ত্বেও দলের সহঅধিনায়ক শাহিন শাহ আফ্রিদি শেষ টেস্টে বিশ্রাম নেন। 

এ ব্যাপারে কোচ মোহাম্মদ হাফিজ বলেন, ‘প্রথম দুই টেস্টে শাহিন শাহ আফ্রিদি বেশ ভালো বল করেছে এবং যেকোনো বোলারের চেয়ে বেশি ওভার করেছে। কিন্তু তৃতীয় টেস্টে খেলার ব্যাপারে আমি যখন ওকে জিজ্ঞাসা করলাম, ও বলল শরীর ব্যথা করছে। এ অবস্থায় ওর দেখাশোনা করাটা সবকিছুর চেয়ে জরুরি ছিল।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম