Logo
Logo
×

খেলা

তামিমের পথ অনুসরণ করে বিপাকে আফগান ৩ তারকা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ০৪:৪৩ পিএম

তামিমের পথ অনুসরণ করে বিপাকে আফগান ৩ তারকা

গত মাসে ভারতে শেষ হওয়া ক্রিকেট বিশ্বকাপে পুরোপুরি ফিট থাকা সত্ত্বেও দেশ সেরা ওপেনার তামিম ইকবালকে দলে রাখেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

অভিমানী তামিম হয়তো এ কারণেই আর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে চান না। তাই সম্প্রতি বিসিবির কর্তাব্যক্তিদের জানিয়ে দিয়েছেন, বোর্ডের আসন্ন কেন্দ্রীয় চুক্তিতে তাকে যাতে না রাখা হয়। 

তামিম ইকবালের মতো কেন্দ্রীয় চুক্তিতে থাকতে চান না আফগানিস্তানের তিন তারকা বোলার মুজিব উর রহমান, নাভিন উল হক ও ফজল হক ফারুকি। তারা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বেশি সময় দেওয়ার জন্যই ক্রিকেট বোর্ডকে কেন্দ্রীয় চুক্তিতে না রাখার জন্য বলেছেন। 

কেন্দ্রীয় চুক্তিতে থাকতে না চেয়ে বিপাকে পড়েছেন আফগান এই তিন তারকা। তাদের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে আফগান বোর্ড স্পষ্ট জানিয়ে দিয়েছে, সংশ্লিষ্ট তিন তারকাকে আগামী দুই বছরের জন্য কোনোভাবেই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা এনওসি তথা অনুমতিপত্র দেওয়া হবে না। 

শুধু এনওসি দেওয়াই নয়! তিন তারকাকে আগামী এক বছর কেন্দ্রীয় চুক্তি থেকে বহিষ্কৃত করার ঘোষণাও করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। 

আফগান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘জাতীয় দলে মুজিব উর রহমান, নাভিন উল হক ও ফজল হক ফারুকি কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকার ইচ্ছা প্রকাশ করায় তাদের আগামী দুই বছর এনওসিও দেওয়া হবে না। জাতীয় দলের স্বার্থকে প্রাধান্য না দিয়ে বাণিজ্যিক লিগকে অগ্রাধিকার দেওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। 

আফগান এই তিন তারকার বিরুদ্ধে পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। এসিবির সেই তদন্ত কমিটির পরামর্শে কেন্দ্রীয় চুক্তি থেকে এক বছর বাইরে রাখা এবং এনওসি না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বর্তমানে মুজিব উর রহমান অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলছেন। এনওসি প্রত্যাহার করে নেওয়ায় তাকে বিগ ব্যাশ লিগের মাঝপথেই দেশে ফিরে আসতে হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম