Logo
Logo
×

খেলা

পাকিস্তানের কোচ হতে প্রস্তুত জাদেজা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩, ০৬:৪২ পিএম

পাকিস্তানের কোচ হতে প্রস্তুত জাদেজা

আফগানিস্তানের পরামর্শকের অভিজ্ঞতা কাজে লাগিয়ে পাকিস্তানের কোচ হওয়ার জন্য প্রস্তুত, জানালেন জাদেজা।

বিশ্বকাপ শুরুর আগে অজয় জাদেজাকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছিল আফগানিস্তান। এক অনুষ্ঠানে তাকে প্রশ্ন করা হয়, তিনি পাকিস্তানের কোচ হবেন কিনা। তিনি ইতিবাচক উত্তর দেন। 

তিনি বলেন, আমি পাকিস্তানের কোচ হতে প্রস্তুত। আমি আফগানদের সঙ্গে আমার অভিজ্ঞতা শেয়ার করেছি, সুযোগ পেলে পাকিস্তান দলেও অভিজ্ঞতা শেয়ার করতে করতে প্রস্তুত। 

আফগানিস্তানের বর্তমান প্রধান কোচ জোনাথন ট্রট ও দলের অধিনায়ক হাসমতউল্লাহ শাহিদি। দুজনেই আফগানিস্তানের সফল বিশ্বকাপ অভিযানে জাদেজার উল্লেখযোগ্য প্রভাবের প্রশংসা করেছেন। 

সম্প্রতি শেষ হওয়া ক্রিকেট বিশ্বকাপের সময়, অজয় জাদেজা আফগানিস্তানের কোচিং স্টাফে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। দলটির পারফরম্যান্সে উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন। 

এবারের ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তান আন্ডারডগ হিসেবেই টুর্নামেন্ট খেলতে ভারত সফরে যায়। সেই ধারণা পাল্টে দিয়ে চারটি দুর্দান্ত জয় তুলে নেয় আফগানরা। 

টুর্নামেন্টটি তাদের দক্ষতা প্রদর্শন করেছে এবং প্রশংসনীয় ষষ্ঠস্থান অর্জন করেছে। বিশ্বকাপে দারুণ পারফরম্যান্সে ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যত অর্জন করে আফগানিস্তান। প্রতিযোগিতায় তাদের উল্লেখযোগ্য পারফরম্যান্স ছিল ইংল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে।

জাদেজা ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত ভারতের হয়ে ১৯৬টি ওয়ানডে ম্যাচ খেলেন। তিনি ভারতীয় দলের অধিনায়কত্ব করেন। ২০০০ সালে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত হন। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) প্রথমে তাকে আজীবন নিষিদ্ধ করে। পরে শাস্তি কমিয়ে পাঁচ বছর করে। ২০০৩ সালের ২৭ জানুয়ারি দিল্লি আদালত তার নিষেধাজ্ঞা তুলে নিলেও তিনি জাতীয় দলে আর ফিরতে পারেননি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম