Logo
Logo
×

খেলা

ঐতিহাসিক জয়ে ভারতকে টপকে গেল বাংলাদেশ

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩, ০৬:০১ পিএম

ঐতিহাসিক জয়ে ভারতকে টপকে গেল বাংলাদেশ

সিলেটে শনিবার শেষ হওয়া টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে বাংলাদেশ। কিউইদের বিপক্ষে ঘরের মাঠে টাইগারদের এটা প্রথম টেস্ট জয়। 

ঐতিহাসিক এই জয়ে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতকে টপকে দ্বিতীয় পজিশনে উঠে গেল বাংলাদেশ। 

পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে পাকিস্তান। ‍দ্বিতীয় পজিশনে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করা ৯ দলের মধ্যে দুইবারের ফাইনালিস্ট ভারত আছে তৃতীয় পজিশনে। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া চতুর্থ এবং ওয়েস্ট ইন্ডিজ পঞ্চম স্থানে অবস্থান করছে। 

এর পরেই আছে ইংল্যান্ড, শ্রীলংকা, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান তৃতীয় চক্রে এখনও কোনো ম্যাচ খেলেনি প্রোটিয়ারা। 

গত মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম খেলাটি শুরু হয়। টস জিতে প্রথমে ব্যাট করে মাহমুদুল হাসান জয়ের (৮৬) ফিফটিতে ভর করে প্রথম ইনিংসে ৩১০ রান করে বাংলাদেশ।

জবাবে কেন উইলিয়ামসনের (১০৫) সেঞ্চুরিতে ভর করে ৩১৭ রান করে নিউজিল্যান্ড। ৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর (১০৫) সেঞ্চুরি আর মুশফিকুর রহিম (৬৭) ও মেহেদি হাসান মিরাজের (৫০*) জোড়া ফিফটিতে ভর করে ৩৩৮ রান করে বাংলাদেশ।

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৩৩২ রান। লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের শুরু থেকে সময়ের ব্যবধানে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৮১ রানে অলআউট হয় কিউইরা। দলের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন ড্যারেল মিচেল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম