Logo
Logo
×

খেলা

বাংলাদেশ ১ : ১ লেবানন

এ যেন ড্র নয়, অমৃততুল্য জয়

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২৩, ১২:১৩ পিএম

এ যেন ড্র নয়, অমৃততুল্য জয়

ছবি: যুগান্তর

ফিফা র‌্যাংকিংয়ে ৭৯ ধাপ উপরে থাকা লেবাননকে (১০৪) রুখে দিয়ে বাংলাদেশ (১৮৩) জয়তুল্য এক ড্র পেল। মঙ্গলবার ঢাকায় বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে পিছিয়ে পড়েও দর্শকদের হতাশ হতে হয়নি। কিংস অ্যারেনায় গোল হজমের মাত্র চার মিনিটের মধ্যে গোল শোধ করে ম্যাচ ড্র করেন নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে ফেরা শেখ মোরসালিন। রাজকীয় ফেরাই বটে।

২০২৬ বিশ্বকাপ বছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে লেবাননের সঙ্গে ১-১ গোলের ড্রয়ে গুরুত্বপূর্ণ এক পয়েন্ট ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ। আই-গ্রুপে এক ম্যাচ খেলে এক জয়ে তিন পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অস্ট্রেলিয়া। দুই ম্যাচের দুটিতে ড্র করে দুই পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লেবানন। ফিলিস্তিন ও বাংলাদেশের এক পয়েন্ট।

আগের ম্যাচ থেকে একাদশে চারটি পরিবর্তন আনেন কোচ হাভিয়ের কাবরেরা। আগের ম্যাচে একাদশে থাকা সাদ উদ্দিন ও রাকিব হোসেন নিষিদ্ধ ছিলেন। গত ম্যাচে একাদশে খেলা হাসান মুরাদ এবং মজিবুর রহমানও ছিলেন না। তরুণ ফরোয়ার্ড শেখ মোরসালিন ক্লাব ও জাতীয় দলে নিষিদ্ধ ছিলেন। জরিমানা দিয়ে ছাড় পাওয়ায় আবার জাতীয় দলের হয়ে খেলেছেন। অস্ট্রেলিয়া ম্যাচে খেলেছিলেন বদলি হিসাবে।

এবার রাকিবের অনুপস্থিতিতে সুযোগ পেয়েছেন শুরুর একাদশে। ডিফেন্ডার সাদ উদ্দিনের জায়গায় খেলেছেন ইসা ফয়সাল। মালদ্বীপের বিপক্ষে শাকিল ছিলেন একা দশে। অস্ট্রেলিয়া ম্যাচে তার জায়গায় খেলেছিলেন হাসান মুরাদ। লেবানন ম্যাচে শাকিল একাদশে ফেরেন। অস্ট্রেলিয়া ম্যাচে নিষিদ্ধ ছিলেন সোহেল রানা। তিনি এই ম্যাচে একাদশে ফিরেছেন। সোহেল রানা ফেরায় বাইরে চলে যান মজিবুর রহমান।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর মিনিটপাঁচেক পর মাঠে ঢুকে পড়েন এক দর্শক। বাংলাদেশের ফুটবলার সোহেল রানাকে জড়িয়ে ধরেন তিনি। রেফারি খেলা স্থগিত রাখেন এক মিনিট। নিরাপত্তাকর্মীরা দ্রুত ওই দর্শককে বের করে দেন। প্রথমার্ধের শেষ মুহূর্তে বাঁ-পায়ে ব্যথা অনুভব করেন গোলকিপার মিতুল মারমা। মেডিকেল টিম মাঠে কয়েক মিনিট তাকে প্রাথমিক চিকিৎসাও দেয়। তবে সেই ব্যথা বাড়লে দ্বিতীয়ার্ধের শুরুতে মিতুলকে তুলে কোচ মাঠে নামান মেহেদি হাসানকে।

ম্যাচের শুরু থেকে লেবাননের সঙ্গে সমানতালে খেলে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে সুযোগ পেয়েই তা কাজে লাগান মাজেদ ওসমান। ৬৮ মিনিটে বাঁ-প্রান্তে সতীর্থের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত এক শটে কোণাকুণি বল জালে জড়ান তিনি (১-০)। মিনিটচারেকের মধ্যে গোল শোধ করে জাতীয় দলে রাজকীয় প্রত্যাবর্তনের গল্প লেখেন শেখ মোরসালিন। ৭২ মিনিটে বক্সের বাইরে থেকে তার দূরপাল্লার শটে বাঁ-প্রান্ত দিয়ে কোণাকুণি জালে জড়ায় বল (১-১)। দর্শকদের সে কী উল্লাস। ম্যাচের শেষদিকে আক্রমণের ধার বাড়িয়েছিল লেবানন ও বাংলাদেশ। কিন্তু আর কোনো গোল হয়নি।

লেবাননের বিপক্ষে বাংলাদেশ এ নিয়ে চারবার মুখোমুখি হলো। চার ম্যাচে বাংলাদেশ এক জয়, এক ড্র আর দুবার হেরেছে। হোম ম্যাচে বাংলাদেশ লেবাননের বিপক্ষে অপরাজিত থাকার রেকর্ড বজায় রাখল। ২০১১ বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ২-০ গোলে জিতেছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম