Logo
Logo
×

খেলা

শচীনকে ছাড়িয়ে কোহলির বিশ্ব রেকর্ড

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ০৫:৪৬ পিএম

শচীনকে ছাড়িয়ে কোহলির বিশ্ব রেকর্ড

ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির ফিফটিপূর্ণ করেছেন বিরাট।

এতদিন ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরি করে শীর্ষে ছিলেন শচীন। বিশ্বকাপের চলতি আসরে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকার পর আজ নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করার মধ্য দিয়ে শচীনকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় পৌঁছে যান কোহলি।

শচীন টেন্ডুলকার ওয়ানডে ক্রিকেটে ৪৬৩ ম্যাচ খেলে ৪৯টি সেঞ্চুরি আর ৯৬টি ফিফটির সাহায্যে ১৮ হাজার ৪২৬ রান সংগ্রহ করেন। 

বিরাট কোহলি মাত্র ২৯১ ম্যাচে ৫০টি সেঞ্চুরি আর ৭১টি ফিফটির সাহায্যে ১৩ হাজার ৭৯৪ রান করেছেন। শচীনের চেয়ে ১৭২ ম্যাচ কম খেলে ৫০টি সেঞ্চুরি করেছেন বিরাট।

ওয়ানডেতে ৪৬৩ ম্যাচে ১৮ হাজার ৪২৬ রান করে শীর্ষে রয়েছেন শচীন। ৪০৪ ম্যাচে ১৪ হাজার ২৩৪ রান করে দ্বিতীয় পজিশনে আছেন শ্রীলংকান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। মাত্র ২৯১ ম্যাচ খেলে ১৩ হাজার ৭৯৪ রান করে তৃতীয় পজিশনে আছেন কোহলি। 

আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটে ৬৬৪ ম্যাচে রেকর্ড ১০০টি সেঞ্চুরির সাহায্যে সর্বোচ্চ ৩৪ হাজার ৩৫৭ রান করে শীর্ষে আছেন শচীন।

৬৩টি সেঞ্চুরির সাহায্যে ২৮ হাজার ১৬ রান করে দ্বিতীয় পজিশনে আছেন কুমার সাঙ্গাকারা। ৭১টি সেঞ্চুরির সাহায্যে ২৭ হাজার ৪৮৩ রান করে তৃতীয় পজিশনে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি রিকি পন্টিং। 

দ্বিতীয় সর্বোচ্চ ৮০টি সেঞ্চুরির সাহায্যে ২৬ হাজার ৪৭৮ রান করে চতুর্থ পজিশনে আছেন বিরাট কোহলি। শচীনের ১০০ সেঞ্চুরির রেকর্ড ভাঙতে কোহলিকে আরও ২১টি সেঞ্চুরি করতে হবে। আর রানের দিক থেকে শচীনকে ছাড়াতে হলে বিরাটকে করতে হবে ৭ হাজার ৮৮০ রান।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম