Logo
Logo
×

খেলা

স্টোকসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিশাল পুঁজি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০২৩, ০৬:৪৮ পিএম

স্টোকসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিশাল পুঁজি

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে আজ নেদারল্যান্ডসের বিপক্ষে জয়টা মহাগুরুত্বপূর্ণ ইংল্যান্ডের। নেদারল্যান্ডসের বিপক্ষে দুইশর আগেই (১৯২ রানে) ৬ উইকেট হারিয়ে বসেছিল ইংল্যান্ড। মনে হচ্ছিল, আড়াইশ করাও কঠিন হয়ে যাবে বিশ্বচ্যাম্পিয়নদের।

এমন জায়গায় দাঁড়িয়ে বেন স্টোকস হাঁকালেন লড়াকু এক সেঞ্চুরি। তার এই সেঞ্চুরিতে ভর করে ৯ উইকেটে ৩৩৯ রানের বিশাল পুঁজিই দাঁড় করিয়ে ফেলেছে ইংলিশরা।

এদিন ব্যাট করতে নেমে আবারও সেই পুরনো গল্পই যেন মঞ্চস্থ হলো পুনেতে। একে একে ব্যর্থ হলেন বেয়ারস্টো, রুট, বাটলার ও মঈন আলিরা। ডাচ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আরেকটি ব্যাটিং বিপর্যয়ের দ্বারপ্রান্তে ছিল ইংলিশরা।

একপ্রান্তে দারুণ ব্যাটিংয়ে রানের চাকা সচল রাখেন ডেভিড মালান। এই ব্যাটার শেষ পর্যন্ত ৭৪ বলে ৮৭ রান করে সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে ফিরলেও পূর্ণতা পেল স্টোকসের লড়াকু ইনিংস। অবসর ভেঙে বিশ্বকাপে ফেরা উনিশে ইংরেজদের বিশ্বজয়ের নায়ক এতদিনে এসে যেন চেনা ছন্দে ফিরলেন। তার সেঞ্চুরিতে ভর করে তিনশ’ পেরোয় ইংল্যান্ডের পুঁজি। 

স্টোকসকে যোগ্য সঙ্গ দিলেন ফিফটি করা ওকস। নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ৩৩৯ রান। 

বুধবার পুনেতে টসে জিতে ব্যাটিং নেওয়া ইংল্যান্ড ঝড়ো শুরু পেয়ে যায়। ৭ম ওভারেই যদিও হারিয়ে ফেলে জনি বেয়ারস্টোর উইকেট। আরিয়ান দত্তের অফ স্পিনে খাড়া ক্যাচ তুলে দিয়ে ১৭ বলে ১৫ রানে আউট হয়ে যান। তার ওপেনিং সঙ্গী মালানের ব্যাটে যদিও রানের গতিতে হেরফের হয়নি। দুর্দান্ত কয়েকটি স্ট্রেইট ড্রাইভ মারেন মালান, নিয়মিত বাউন্ডারি খুঁজে ৩৬ বলেই ফিফটি পেয়ে যান। জো রুট এসেও আত্মবিশ্বাসের সাথে শুরু করেন।

১৯২ রানে ৬ উইকেট হারিয়ে ফেলা দলকে এরপর টেনে তোলার দায়িত্ব নেন স্টোকস। সপ্তম উইকেটে ক্রিস ওকসকে নিয়ে ৮১ বলে ১২৯ রানের ঝোড়ো জুটি গড়েন এই অলরাউন্ডার।

৪৫ বলে গুরুত্বপূর্ণ ৫১ রান করেন ওকস। ইনিংসের দুই বল বাকি থাকতে আউট হন স্টোকস। ৮৪ বলে তার ১০৮ রানের মারকুটে ইনিংসে ছিল ৬টি করে চার-ছক্কার মার।

২০১৯ বিশ্বকাপে জ্বলজ্বলে স্টোকসের বিশ্বকাপ সেঞ্চুরি অধরাই ছিল। শেষমেশ নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরি পেয়ে গেলেন পুনেতে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম