Logo
Logo
×

খেলা

শচীন কোহলি পন্টিংদের যে রেকর্ডে ভাগ বসালেন ফখর

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ০৬:১৯ পিএম

শচীন কোহলি পন্টিংদের যে রেকর্ডে ভাগ বসালেন ফখর

সেঞ্চুরি উদযাপন করছেন পাকিস্তানের তারকা ওপেনার ফখর জামান। ছবি-আইসিসি

ক্রিকেটে অবিশ্বাস্য পারফরম্যান্সের সুবাদে কিংবদন্তি হয়ে গেছেন ভারতের সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার। অস্ট্রেলিয়ার রেকর্ড বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। ভারতের সাবেক অধিনায়ক ও দলটির বর্তমান তারকা ক্রিকেটার বিরাট কোহলি। তিনি ইতোধ্যে ৭৮টি সেঞ্চুরি করে কিংবদন্তিদের কাতারে চলে গেছেন। 

ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ডেসমন্ড হেইনস, ভারতের শচীন টেন্ডুলকার, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং আর ভারতের বিরাট কোহলিদের করা একটি রেকর্ডে ভাগ বসালেন পাকিস্তানের তারকা ওপেনার ফখর জামান। 

ক্রিকেটে এক ক্যালেন্ডারে কোনো একটি দলের বিপক্ষে সর্বপ্রথম ৪টি সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েন ওয়েস্ট ইন্ডিজের সাবেক তারকা ব্যাটম্যান ডেসমন্ড হেইনস। তিনি ১৯৮৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই নজির গড়েন। 

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪টি সেঞ্চুরি করেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার। ২০০৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪টি সেঞ্চুরি করেন রিকি পন্টিং। ২০১২ সালে শ্রীলংকার বিপক্ষে ৪টি সেঞ্চুরি করেন এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি।

আজ ভারতের বেঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে মাত্র ৬৩ বলে ৬টি চার আর ৯টি ছক্কার সাহায্যে সেঞ্চুরি করে ডেসমন্ড হেইনস, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং ও বিরাট কোহলিদের রেকর্ডে ভাগ বসান ফখর জামান। 

চলতি বছরে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এনিয়ে চারটি সেঞ্চুরি করেছেন ফখর জামান। আজকের আগে ১৩ জানুয়ারি ও ২৭ আর ২৯ এপ্রিল নিউজিল্যান্ডের বিপক্ষে টানা তিন ম্যাচে ১০১, ১১৭ ও ১৮০* রানের অনবদ্য ইনিংস খেলেন ফখর জামান।   

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম