Logo
Logo
×

খেলা

টিকে থাকতে জটিল সমীকরণের মুখে পাকিস্তান

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৪ নভেম্বর ২০২৩, ০৪:৪৫ পিএম

টিকে থাকতে জটিল সমীকরণের মুখে পাকিস্তান

রাচিন রবীন্দ্র আর কেইন উইলিয়ামসনের দুর্দান্ত ইনিংস, সঙ্গে গ্লেন ফিলিপস এবং মিচেল স্যান্টনারের ক্যামিও। পাকিস্তানের সামনে কিউইদের রানের পাহাড়। জিততে হলে পাকিস্তানকে করতে হবে ইতিহাস। ৪০২ রান তোলা প্রায় অসম্ভবের কাছাকাছি যেকোন দলের জন্যই। তবে বাবর আজমরা যদি নিউজিল্যান্ডকে টপকাতে চান, তবে সেই লক্ষ্য আরও বেশি কঠিন হতে চলেছে। 

পয়েন্ট টেবিল এবং বিশ্বকাপের পরিস্থিতি বিবেচনায় শনিবারের এ ম্যাচটিই মর্যাদা পাচ্ছে কোয়ার্টার ফাইনালের। যেখানে নিউজিল্যান্ড জিতলে তারাই যাবে সেমিতে যাওয়ার পথে অনেকটা এগিয়ে যাবে। ১০ পয়েন্ট নিয়ে নিরাপদ অবস্থানে চলে যাবে কিউইরা। 

আর পাকিস্তানকে জিততে হবে হিসেব মিলিয়ে। দক্ষিণ আফ্রিকার কাছে বড় হারের পর নিউজিল্যান্ডের নেট রানরেট অনেকটাই কমেছে। ৭ ম্যাচ শেষে তাদের নেট রানরেট এই মুহূর্তে +০.৪৮৪। সমান ম্যাচে পাকিস্তানের –০.০২৪। এই ম্যাচে নিট রানরেটে কিউইদের টপকে গেলে তারা দখল করবে পয়েন্ট টেবিলের ৪র্থ স্থান। সেক্ষেত্রে পরের ম্যাচে যেকোন ব্যবধানের জয় তাদের নিয়ে যাবে শেষ চারে।

নিউজিল্যান্ডকে পেছনে ফেলতে তাই শুধু জিতলেই হবে না, সঙ্গে রানরেটের এ হিসাবও মেলাতে হবে বাবরদের। ম্যাচে পাকিস্তান আগে ব্যাটিং করলে নিউজল্যান্ডকে হারাতে হতো ৮৩ রানে। কিন্তু পরে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ায় জিততে হবে ৩৫ ওভারের মধ্যে। যার অর্থ, ৪০২ রান পাকিস্তানকে করতে হবে ৩৫ ওভারের মধ্যে। ওভারপ্রতি রান তুলতে হবে ১১.৪৮ গড়ে। 

তবে এ রানরেটে জয় নিশ্চিত করতে না পারলে জটিল অবস্থায় পড়তে হবে পাকিস্তানকে। সেক্ষেত্রে পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হারতে হবে নিউজিল্যান্ডকে। পাকিস্তানকে জিততে হবে ইংল্যান্ডের বিপক্ষে। একইসঙ্গে আফগানিস্তান যেন পরের দুই ম্যাচেই হেরে যায়, সেদিকেও মনোযোগ দিতে হবে বাবর আজমদের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম