Logo
Logo
×

খেলা

দ্রাবিড়কে ছাড়িয়ে গেলেন ডি কক

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২৩, ০৯:৫২ পিএম

দ্রাবিড়কে ছাড়িয়ে গেলেন ডি কক

বিশ্বকাপের চলতি আসরে দুর্দান্ত ফর্মে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক। চলতি আসরে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ডি কক করেন ১০০ রান। এরপর দ্বিতীয় ম্যাচে বিশ্বকাপের রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন ১০৯ রান।

মঙ্গলবার ভারতের মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে অবিশ্বাস্য সুন্দর ব্যাটিং করেন ডি কক। তার ১৪০ বলের ১৭৪ রানের ঝলমলে ইনিংসের সুবাদে ৩৮২ রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। 

এদিন ১৫টি চার আর ৭টি ছক্কায় ১৭৪ রানের ইনিংস খেলেন। চলতি বিশ্বকাপে এটা তার তৃতীয় সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্রিকেট বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করেছেন কুইন্টন ডি কক।

এর আগে ২০১১ সালের বিশ্বকাপে দুটি সেঞ্চুরি হাঁকান দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স। চলতি আসরে নিজেদের প্রথম পাঁচ ম্যাচে ৩টি সেঞ্চুরি হাঁকিয়ে ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে গেলেন ডি কক। 

বিশ্বকাপের এক আসরে তিন বা তার বেশি সেঞ্চুরি হাঁকান অস্ট্রেলিয়ান তারকা মার্ক ওয়াহ, ম্যাথু হেইডেন ও বর্তমান তারকা ডেভিড ওয়ার্নার। ভারতের সাবেক ও বর্তমান অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও রোহিত শর্মা বিশ্বকাপের এক আসরে তিন বা তার বেশি সেঞ্চুরি হাঁকান। একই নজির গড়েন শ্রীলংকান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। 

আজ সেঞ্চুরি করার মধ্য দিয়ে ডি কক ছাড়িয়ে গেছেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার ও ভারতীয় দলের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়কে। বিশ্বকাপে উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংস খেলার নজির গড়লেন ডি কক।

এর আগে অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট ২০০৭ সালের বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে ১৪৯ রান করেন তিনি। এত দিন পর্যন্ত বিশ্বকাপে কোনো উইকেটরক্ষক-ব্যাটসম্যানের মধ্যে সেটাই ছিল সর্বোচ্চ রানের ইনিংস। ১৬ বছর পর তাকে টপকে গেলেন ডি কক। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম