Logo
Logo
×

খেলা

১ বলে ১৪ রান দিলেন হাসান

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২৩, ০৮:০৮ পিএম

১ বলে ১৪ রান দিলেন হাসান

ক্রিকেট বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের মতো শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে মাত্র ১ বলে ১৪ রান খরচ করেছেন পেসার হাসান মাহমুদ। ভারতের ইনিংসের ১৩তম ওভারে ২৩ রান খরচায় এক উইকেট নেন হাসান। 

সেই ওভারের তৃতীয় বলে ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে আউট করেন হাসান মাহমুদ। ওভারের পঞ্চম বলটি নো হয়। সেই বলে দৌড়ে দুই রান নেন বিরাট কোহলি ও শুভমান গিল। নো বলের কারণে অতিরিক্ত থেকে ভারত পায় আর এক রান। ফ্রি হিটের করা বলটিও নো হয়। সেই বলে বাউন্ডিারি হাঁকান কোহলি। সেই বলে ভারত পায় পাঁচরান রান। পরের বলটি ছিল ফ্রি হিট। সেই চলে কোহলি ছক্কা হাঁকান। তার মানে একটি লিগেল ডেলিভারি করতেই হাসান মাহমুদ খরচ করেন ১৪ রান। সেই ওভারে তিনি ২৩ রানে এক উইকেট শিকার করেন। 

ক্রিকেটে ১ বলে ২৮৬ রান নেওয়ার ঘটনাও আছে-

লন্ডন থেকে প্রকাশিত ‘পলমল গেজেট’ নামের একটি পত্রিকা তাদের ১৮৯৪ সালের ১৫ জানুয়ারি সংখ্যায় ওই এক বলে ২৮৬ রানের অবিশ্বাস্য খবরটা প্রকাশ করেছে।

ঘটনাটি অস্ট্রেলিয়ার। পশ্চিম অস্ট্রেলিয়া বনাম ভিক্টোরিয়ার একটি প্রথম শ্রেণির ম্যাচে এ ঘটনাটি ঘটে। খেলাটি এমন একটি মাঠে হচ্ছিল যার মধ্যে একটি বড় গাছের কিছু অংশ এসে পড়েছিল। আর এ কারণেই এমন অবিশ্বাস্য ঘটনাটি ঘটেছিল বলে অভিমত ছিল পলমল গেজেটের।

ম্যাচের প্রথম বলেই ভিক্টোরিয়ার ব্যাটসম্যানের শটে বল সোজা গাছে গিয়ে আশ্রয় নেয়। এ সময় পশ্চিম অস্ট্রেলিয়ার খেলোয়াড়েরা আম্পায়ারের কাছে বল হারিয়ে যাওয়ার কথা জানালেও আম্পায়ার তাতে রাজি হননি। কারণ গাছের ডালে আটকে থাকা বলটি খুব ভালোভাবেই চোখে পড়ছিল আম্পায়ার সাহেবের।

এমন ফ্যাসাদের মধ্যেই ভিক্টোরিয়ার দুই ব্যাটসম্যান রান তোলার ম্যারাথন প্রচেষ্টায় নামেন। দুই ব্যাটসম্যান হাঁপিয়ে যাওয়ার আগ পর্যন্ত নিজেদের মধ্যে জায়গা বদল করতে থাকেন। থামার পর দেখেন তারা দুজন নিজেদের মধ্যে জায়গা বদল করেছেন ২৮৬ বার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম