Logo
Logo
×

খেলা

‘মাহমুদউল্লাহকে বাদ দেওয়ায় অবাক হয়েছি’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ১০:২৫ এএম

‘মাহমুদউল্লাহকে বাদ দেওয়ায় অবাক হয়েছি’

প্রথম ম্যাচে বড় ব্যবধানে আফগানিস্তানকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে বড় হার। আরও একবার বড় রানের পেছনে ছুটতে গিয়ে ভেঙে পড়ছে বাংলাদেশ দলের ব্যাটিং। ডেভিড মালানের সেঞ্চুরিতে ইংল্যান্ডের করা ৯ উইকেটে ৩৬৪ রানের জবাবে বাংলাদেশ অলআউট হয়ে গেছে ২২৭ রানে। হার ১৩৭ রানের বিশাল ব্যবধানে। 

ইংল্যান্ড শক্তির দিক থেকে অনেক এগিয়ে, তবু এমন বড় হার আবারও কিছু প্রশ্ন সামনে এনেছে, যা নিয়ে চলছে আলোচনা। ইএসপিএন ক্রিকইনফোর ম্যাচপরবর্তী আলোচনায় ক্রিকেট–বিশ্লেষক ওয়াসিম জাফর বলছেন, মাহমুদউল্লাহকে বাদ দেওয়ায় তিনি বেশ অবাকই হয়েছেন।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে খেলেছিলেন মাহমুদউল্লাহ। সেই ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ আসেনি তার। তবে ইংল্যান্ড ম্যাচে কৌশলগত কারণে তাকে বসিয়ে খেলানো হয়েছে অফ স্পিনার মেহেদি হাসানকে। একে তো ছোট মাঠ সঙ্গে ইংল্যান্ডের বেশিরভাগ ব্যাটসম্যানই ডানহাতি, যে কারণে মেহেদিকে দলে নেওয়ায় অবাক হয়েছেন ভারতের এই সাবেক ওপেনার।

ইএসপিএন ক্রিকইনফোর ম্যাচপরবর্তী আলোচনায় তিনি বলেছেন, ‘টসের সিদ্ধান্তটা আমি বুঝতে পেরেছি। তারা আগে বোলিং করেই আফগানিস্তানের বিপক্ষে জিতেছিল। উইকেটেও আপনি কিছুটা আর্দ্রতা আশা করতেই পারেন। তবে রিয়াদকে (মাহমুদউল্লাহ) বাদ দেওয়ায় অবাক হয়েছি। কারণ ইংল্যান্ডে ডানহাতি ব্যাটসম্যানই বেশি, মাঠ ছোট। এই সিদ্ধান্তে অবাক হয়েছি।’ যদিও গতকাল বাংলাদেশের হয়ে ৮ ওভারে ৭১ রান দিয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন এই মেহেদিই।

আরও পড়ুন: মাহমুদউল্লাহর পরিবর্তে নেমে ৩২ বলে ১৪ রানে ফেরেন মেহেদি

প্রথম ম্যাচে তিন নম্বরে ব্যাট করে ফিফটি পেয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। নাজমুল খেলেছিলেন ৪ নম্বরে। দুজনেই পেয়েছিলেন ফিফটি। গতকাল তিন নম্বরে খেলে প্রথম বলে আউট হন নাজমুল। মিরাজ ব্যাটিংয়ে আসেন ৫ নম্বরে। নাজমুলের মতো তিনিও ছিলেন ব্যর্থ। বাংলাদেশ দলের ব্যাটিং অর্ডার পরিবর্তনেরও কারণ খুঁজে পাচ্ছেন না ওয়াসিম। 

তিনি বলেছেন, ‘মেহেদি যে আগের ম্যাচে ৩ নম্বরে ব্যাট করল, সে ব্যাটিং করল ৫ নম্বরে। জানি না কারণটা কী? শান্ত যদিও তিনেই ব্যাট করত; তবু মেহেদিকে তিনে খেলানোর সিদ্ধান্তটা তো তাদের কাজে লেগেছে। ওপেনিং জুটিও বাংলাদেশের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেক দিন ধরেই এমন হচ্ছে। এই সমস্যার সমাধান করতে হবে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম