Logo
Logo
×

খেলা

ঐতিহাসিক কেন্দ্রীয় চুক্তি: বিশ্বকাপের আগেই সুখবর পেলেন পাকিস্তানি খেলোয়াড়রা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০২:০৩ পিএম

ঐতিহাসিক কেন্দ্রীয় চুক্তি: বিশ্বকাপের আগেই সুখবর পেলেন পাকিস্তানি খেলোয়াড়রা

পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে বাবর আজম। ছবি: ক্রিকেট পাকিস্তান

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে দেশটির খেলোয়াড়দের গত কয়েক মাস ধরে দ্বন্দ্ব চলছিল। মূলত কেন্দ্রীয় চুক্তির পারিশ্রমিক নিয়ে ছিল এই দ্বন্দ্ব। অনেক আলোচনা ও কোন্দলের পর অবশেষে খেলোয়াড়দের দাবি মেনে নিয়েছে পিসিবি। ফলে এখন থেকে খেলোয়াড়রা পিসিবির রাজস্বের একটি অংশ পাবেন।

আইসিসির লভ্যাংশ থেকে পিসিবির ভাগের অংশ চান খেলোয়াড়রা। পিসিবিতে এ ধরনের কোনো চর্চা এর আগে ছিল না। এ নিয়েই বেঁধে যায় দ্বন্দ্ব। বিশ্বকাপের কয়েক দিন আগে এমন অবস্থায় ইনজামাম-উল-হকের শরণাপন্ন হয়েছিল পিসিবি। অবশেষে সেই আলোচনা ফলপ্রসূ হয়েছে। বিশ্বকাপের আগেই মিটে গেল পিসিবি ও খেলোয়াড়দের দ্বন্দ্ব।

ক্রিকেট পাকিস্তান সূত্রে জানা গেছে, সম্প্রতি ইনজামাম পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের বাসভবনে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমকে নিয়ে একটি বৈঠক করেন, যেখানে বাবর খেলোয়াড়দের দাবি-দাওয়া উপস্থাপন করেন। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছ থেকে পিসিবি যে রাজস্ব পায় তার একটি অংশ খেলোয়াড়দের জন্য বরাদ্দ করাকে কেন্দ্র করে এ সমস্যা চলছিল।

পিসিবিতে উপদেষ্টাদের সঙ্গে আলোচনার পর জাকা আশরাফ পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেন। তার পর মঙ্গলবার এ বিষয়ে আরেকটি গুরুত্বপূর্ণ বৈঠক ডাকা হয়। ওই বৈঠকে আইসিসি থেকে বোর্ডের রাজস্বের ৩ শতাংশ ক্রিকেটারদের জন্য বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পাকিস্তান দল ভারতের উদ্দেশে দেশত্যাগের আগেই এই সুসংবাদ পেলেন খেলোয়াড়রা।

উল্লেখ্য, নতুন চুক্তি অনুযায়ী বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ রিজওয়ানের মতো ক্যাটাগরির ক্রিকেটাররা মাসিক ৪৫ লাখ পাকিস্তানি রুপি এবং 'বি' ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ৩০ লাখ রুপি। বাকি দুই ক্যাটাগরির খেলোয়াড়রা মাসিক ৭ লাখ থেকে ১৫ লাখ রুপি পর্যন্ত বেতন পাবেন। বোর্ড খেলোয়াড়দের ট্যাক্সের ওপর ১০ শতাংশ ছাড়ের বিষয়ে অবহিত করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম