Logo
Logo
×

খেলা

কেন্দ্রীয় চুক্তির অচলাবস্থা কাটানোর দায়িত্বে ইনজামাম, শিগগিরই সুখবর

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৫ এএম

কেন্দ্রীয় চুক্তির অচলাবস্থা কাটানোর দায়িত্বে ইনজামাম, শিগগিরই সুখবর

অধিনায়ক বাবর আজমের সঙ্গে প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক। ছবি: ক্রিকেট পাকিস্তান

পাকিস্তানের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিকে ঘিরে অচলাবস্থা চলছে অনেক দিন ধরেই। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবার একটি বড় বিরোধ নিষ্পত্তির পথে রয়েছে বলে মনে করা হচ্ছে। 

অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে ক্রিকেট পাকিস্তান বলছে, প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক পিসিবি ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান জাকা আশরাফের সঙ্গে আলোচনায় বসেছেন। তাদের আশাবাদ, বিষয়টি নিয়ে আগামী দুই দিনের মধ্যে একটি সমাধান হতে পারে।

পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ ইনজামামকে খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করার এখতিয়ার দিয়েছেন। উল্লেখ করা প্রয়োজন যে, ক্রিকেটাররাও ইনজামামের মতো একজন এজেন্টই চান। যিনি তাদের রাজি করাতে গেলে তাদের পক্ষে কাজ করতে পারেন।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং স্পনসরদের কাছ থেকে পিসিবি প্রাপ্ত রাজস্বের একটি অংশ খেলোয়াড়দের দেওয়ার দাবির মধ্যেই সমস্যার মূল নিহিত। এই রীতি বর্তমানে পাকিস্তানে বিদ্যমান নেই, এবং এটি দ্রুত বাস্তবায়ন করা চ্যালেঞ্জিং মনে হতে পারে।

প্রাথমিকভাবে বোর্ড ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়দের মাসিক ৪ লাখ ৫০ হাজার রুপি বেতনের প্রস্তাব দিয়েছিল, কিন্তু তারা উল্লেখযোগ্য হারে কর কর্তনের কথা উল্লেখ করে অসন্তোষ প্রকাশ করেছেন। তবে পিসিবি বেতন আরও বাড়ানোর কথা ভাবছে বলে মনে করা হচ্ছে।

গত চার মাসে ক্রিকেটাররা পিসিবি থেকে মাসিক রিটেইনার বা ম্যাচ ফি বাবদ কোনো অর্থ পাননি। বোর্ড এখন যত তাড়াতাড়ি সম্ভব এই অর্থ প্রদানের জন্য সক্রিয়ভাবে কাজ করছে।

যদিও খেলোয়াড়রা এখন পর্যন্ত তাদের অসন্তোষ প্রদর্শনের জন্য কোনো দৃশ্যমান পদক্ষেপ না নিয়ে নীরব প্রতিবাদ বজায় রেখেছেন। তারা এখন স্পনসর-সম্পর্কিত ক্রিয়াকলাপ বয়কট এবং আসন্ন বিশ্বকাপের সময় প্রচারমূলক ইভেন্টগুলিতে অংশগ্রহণের সম্ভাব্য প্রত্যাখ্যানের কথা ভাবছে। যাইহোক, ইনজামাম পরিস্থিতিকে সেই মাত্রায় যেতে না দেওয়ার জন্য দৃঢ়প্রতিজ্ঞ বলে মনে হচ্ছে।

খেলোয়াড়রাও সমস্যাটি নিজেরাই সমাধান করতে চান, কিন্তু কিছু কর্মকর্তা ‘ডাবল গেম’ খেলছেন বলে অভিযোগ রয়েছে। তারা কিছু খেলোয়াড়কে পরিচালনা কমিটির বর্তমান চেয়ারম্যানের মেয়াদের অনিশ্চয়তার কারণে কোনো চুক্তিতে না যাওয়ার পরামর্শ দিচ্ছেন।

ক্রিকেট পাকিস্তান বলছে, কেন্দ্রীয় চুক্তি ইস্যুতে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে পিসিবির একজন কর্মকর্তা সোমবার বা মঙ্গলবারের মধ্যে চুক্তির বিষয়ে ইতিবাচক খবরের সম্ভাবনার ইঙ্গিত দিয়েছেন। 

ওই কর্মকর্তা জোর দিয়েছেন যে, বিষয়টি সফলভাবে মোকাবিলা করার জন্য খেলোয়াড়দেরও আরও নমনীয় হতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম