Logo
Logo
×

খেলা

আইসিসি ওয়ানডে র‌্যাংকিং: শীর্ষ দশে ৩ ভারতীয় ৩ পাকিস্তানি

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০১:৩৪ পিএম

আইসিসি ওয়ানডে র‌্যাংকিং: শীর্ষ দশে ৩ ভারতীয় ৩ পাকিস্তানি

বাবর আজম ও শুভমান গিল

এশিয়া কাপের পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন ভারতীয় সুপারস্টার বিরাট কোহলি। আর আগে থেকেই শীর্ষ দশে ছিলেন অধিনায়ক রোহিত শর্মা ও তরুণ ওপেনার শুবমান গিল। অর্থাৎ দীর্ঘ ৫৫ সপ্তাহ পর আইসিসি ওয়ানডে র‌্যাকিংয়ের শীর্ষ দশে জায়গা পেলেন ভারতের তিন ক্রিকেটার। অপরদিকে শীর্ষ দশে রয়েছেন তিন পাকিস্তানি ব্যাটার।

এর আগে ২০১৯ সালের জানুয়ারিতে সর্বশেষ হালনাগাদ করা হয় র‌্যাংকিং। সে সময় একসাথে ভারতের তিন ব্যাটার ছিলেন শীর্ষ দশে। তখন কোহলি ও রোহিতের পাশাপাশি ছিলেন শিখর ধাওয়ান। যিনি বর্তমানে রয়েছেন দলের বাইরে। সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন শুবমান গিল। এ ছাড়া ৮ম স্থানে কোহলি এবং ৯ম স্থানে রয়েছেন রোহিত।

এশিয়া কাপে দুটি অর্ধশতকে ১৫৪ রান করা গিলের জন্য ২য় স্থানই তার ক্যারিয়ার সেরা অবস্থান। তার ওপরে আছেন শুধু পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। দুজনের ব্যবধান ১০৩ পয়েন্ট। বাবরের রেটিং ৮৬৩, গিলের ৭৫৯। অপরদিকে কোহলি ওয়ানডে র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়ে ৮ম স্থানে উঠে এসেছেন। তবে রোহিত দুই ধাপ পেছালেও আছেন শীর্ষ দশে, তার অবস্থান ৯ম।

অন্যদিকে শীর্ষ দশে রয়েছেন পাকিস্তানেরও তিন ব্যাটার। বাবর ছাড়াও আছেন ইমাম উল হক ও ফখর জামান। ইমাম এক ধাপ পিছিয়ে ৫ম এবং ফখর তিন ধাপ পিছিয়ে ১০ম স্থানে রয়েছেন।

ভারতীয় স্পিনার কুলদীপ যাদবও র‌্যাংকিংয়ে এগিয়ে আছেন। বোলারদের তালিকায় ৫ ধাপ এগিয়ে তিনি এখন ৭ম স্থানে। অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন হার্দিক পান্ডিয়া। আর তালিকার শীর্ষে রয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

পাকিস্তানের বোলারদের মধ্যে হারিস রউফ ৮ ধাপ এগিয়ে ২১তম, নাসিম শাহ ১১ ধাপ এগিয়ে ৫১তম স্থানে অবস্থান করছেন। যদিও দুই বোলারই চোটের কারণে ছিটকে গেছেন এশিয়া কাপ থেকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম