Logo
Logo
×

খেলা

এশিয়া কাপ: পাকিস্তান কি ফাইনাল খেলতে পারবে?

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৩ পিএম

এশিয়া কাপ: পাকিস্তান কি ফাইনাল খেলতে পারবে?

বাবর আজম ও রোহিত শর্মা। ছবি: সংগৃহীত

এশিয়া কাপের সুপার ফোর পর্বের চূড়ান্ত পর্বে প্রবেশ করার পর সব দল ভারতের সাথে দুটি করে খেলা খেলেছে। একমাত্র ভারতই ফাইনালে তাদের জায়গা নিশ্চিত করেছে। আর পাকিস্তান ও শ্রীলঙ্কা এখনও ফাইনালে জায়গা করার প্রতিযোগিতায় রয়েছে।

সুপার ফোরে পাকিস্তান এবং শ্রীলঙ্কাকে পরাজিত করেছে ভারত। অর্থাৎ একমাত্র দল হিসেবে ভারত দুটি জয়ের মাধ্যমে ফাইনালে খেলা নিশ্চিত করেছে।

অন্যদিকে পাকিস্তানের সাথে শ্রীলঙ্কা সুপার ফোর পর্বে একটি ম্যাচ জিতেছে এবং অন্যটিতে হেরেছে। শ্রীলঙ্কা এবং পাকিস্তান বাংলাদেশের বিপক্ষে তাদের জয় তুলে নিয়েছে। কিন্তু নেট রান রেটের দিক থেকে পিছিয়ে আছে পাকিস্তান। ভারতের বিপক্ষে ২২৮ রানে পরাজয়ের পর তাদের এই অবস্থা। 

দুই ম্যাচে দুই পরাজয় নিয়ে আনুষ্ঠানিকভাবে ফাইনালের দৌড় থেকে ছিটকে গেছে বাংলাদেশ।

সুপার ফোর পর্বে চার পয়েন্ট নিয়ে ভারত ফাইনালে তাদের জায়গা নিশ্চিত করেছে, যেখানে শ্রীলঙ্কা এবং পাকিস্তান উভয়েরই দুটি করে পয়েন্ট রয়েছে।

আগামীকাল ১৪ সেপ্টেম্বর গ্রিন শার্টধারী এবং লঙ্কান টাইগাররা একে অপরের বিরুদ্ধে লড়বে। পাকিস্তান ও শ্রীলঙ্কার জন্য ফাইনাল খেলতে হলে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই।

কিন্তু হিসাবটা অন্যরকম হবে যদি ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যায়। বৃহস্পতিবারের ম্যাচে বৃষ্টি বাগড়া দিলে কী হবে?

ভারত যেহেতু ইতোমধ্যেই ফাইনাল নিশ্চিত করেছে, তাই বৃষ্টি তাদের অবস্থানে কোনো প্রভাব ফেলবে না। অন্যদিকে বাংলাদেশ ইতোমধ্যেই ফাইনালের দৌড় থেকে ছিটকে গেছে।

এক্ষেত্রে ম্যাচ পরিত্যক্ত হলে শ্রীলঙ্কা এবং পাকিস্তান উভয়ই এক পয়েন্ট করে পাবে ঠিকই। কিন্তু লঙ্কান টাইগাররা তাদের নেট রান রেটের কারণে ফাইনালে টিকিট পাবে।

এশিয়া কাপের বাকি ম্যাচের সূচি

১৪ সেপ্টেম্বর- শ্রীলঙ্কা বনাম পাকিস্তান, কলম্বো 

১৫ সেপ্টেম্বর- বাংলাদেশ বনাম ভারত, কলম্বো 

১৭ সেপ্টেম্বর- ফাইনাল, কলম্বো

উল্লেখ্য, সব ম্যাচ বাংলাদেশ সময় অনুযায়ী বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম