Logo
Logo
×

খেলা

বাংলাদেশের সুপার ফোরে যাওয়া নিশ্চিত যেভাবে

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৭ এএম

বাংলাদেশের সুপার ফোরে যাওয়া নিশ্চিত যেভাবে

এশিয়া কাপ অভিযানের শুরুতে শ্রীলংকার কাছে পাঁচ উইকেটে হেরে দেওয়ালে পিঠ ঠেকে গেলেও রোববার লাহোরে দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৮৯ রানের দাপুটে জয়ে সুপার ফোরের টিকিট কার্যত নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। 

লাহোরেই আজ ‘বি’ গ্রুপ থেকে সুপার ফোরে বাংলাদেশের সঙ্গী হওয়ার লড়াইয়ে মুখোমুখি হবে শ্রীলংকা ও আফগানিস্তান

শ্রীলংকা, বাংলাদেশ ও আফগানিস্তানের রান রেট এখন যথাক্রমে +০.৯৫১, +০.৩৭৩ ও -১.৭৮০। আজ যে কোনো ব্যবধানে জিতলেই সুপার ফোরে চলে যাবে শ্রীলংকা। অন্যদিকে ব্যবধান অনেক বড় না হলে জিতলেও বিদায় নিতে হবে আফগানিস্তানকে।

অনেক বড় ব্যবধানে জিতে আফগানিস্তান যদি রানরেটে বাংলাদেশকে ছাড়িয়ে যায় সেক্ষেত্রে আবার শ্রীলংকার রানরেট নেমে যাবে বাংলাদেশের নিচে। তখন বিদায় নেবে শ্রীলংকা। ফলে আজকের ম্যাচের ফল যা-ই হোক না কেন, বাংলাদেশ সুপার ফোরে খেলবেই। 

সেখানে সাকিবদের সঙ্গী হতে কঠিন সমীকরণ মেলাতে হবে আফগানদের। আজ আগে ব্যাট করে ২৭৫ রান করলে তাদের জিততে হবে অন্তত ৬৮ রানের ব্যবধানে। আর পরে ব্যাট করলে যে কোনো লক্ষ্য তাড়ায় ৩৫ ওভারের মধ্যে জিততে হবে।

আফগানিস্তান বি-গ্রুপে তাদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে পরাজিত হয়েছে। ১ ম্যাচ খেলে তাদের খাতায় রয়েছে শূন্য পয়েন্ট। মঙ্গলবার গ্রুপ লিগের শেষ ম্যাচে আফগানদের লড়াই শ্রীলংকার বিরুদ্ধে। এই ম্যাচে হারলে এশিয়া কাপ থেকে ছিটকে যেতে হবে রশিদ খানদের। 

তাহলে শ্রীলংকা ও বাংলাদেশ বি-গ্রুপ থেকে সুপার ফোরে উঠবে। তবে আফগানিস্তান শেষ ম্যাচে শ্রীলংকাকে হারালে তারা ২ ম্যাচে ২ পয়েন্ট সংগ্রহ করবে। সেক্ষেত্রে শ্রীলংকা, বাংলাদেশ ও আফগানিস্তান, তিন দলেরই সংগ্রহ দাঁড়াবে ২ ম্যাচে ২ পয়েন্ট করে। তখন নেট রান-রেটে যে ২টি দল এগিয়ে থাকবে, তারা সুপার ফোর রাউন্ডের টিকিট হাতে পাবে। 

তবে শ্রীলংকা বনাম আফগানিস্তান ম্যাচে যে দলই জিতুক না কেন, বাংলাদেশের সুপার ফোরে যাওয়া কার্যত নিশ্চিত। বাংলাদেশ আপাতত লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। তিন নম্বরে রয়েছে আফগানিস্তান। তাদের নেট রান-রেট -১.৭৮০। 
আফগানিস্তানকে যদি সুপার ফোরে জায়গা করে নিতে হয়, তাহলে নেট রান-রেটে উন্নতি করার জন্য বিরাট ব্যবধানে জিততে হবে। আফগানিস্তান বিরাট ব্যবধানে জিতে লিগ টেবিলের প্রথম দুইয়ে উঠে এলে শ্রীলংকা বড় ব্যবধানে পরাজিত হওয়ার জন্য তিন নম্বরে নেমে যাবে। তাদের নেট রান-রেট বাংলাদেশের থেকেও কমে যাবে। 

সুতরাং, আফগানিস্তান যদি কম ব্যবধানে জেতে, তাহলেও রশিদরা তিনেই থাকবেন। বাংলাদেশ প্রথম দুইয়ে জায়গা ধরে রাখবে। আফগানিস্তান বিশাল ব্যবধানে জিতলে শ্রীলংকা নেমে যাবে তিনে। বাংলাদেশ সেক্ষেত্রেও প্রথম দুইয়ে জায়গা ধরে রাখবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম