Logo
Logo
×

খেলা

১২৮ বছর পর অলিম্পিকে ফিরতে পারে ক্রিকেট

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩, ১০:১৩ এএম

১২৮ বছর পর অলিম্পিকে ফিরতে পারে ক্রিকেট

১২৮ বছর পর অলিম্পিকে ফিরতে পারে ক্রিকেট

অলিম্পিক গেমসের ইতিহাসে ১২৮ বছর পর দেখা যেতে পারে ক্রিকেট। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ফিরতে পারে তিনকাঠির খেলাটি। সবশেষ ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে ছিল ক্রিকেট। একটি মাত্র ম্যাচ হয়েছিল সেই বার। গ্রেট ব্রিটেন বনাম ফ্রান্সের সেই ম্যাচে জিতেছিল গ্রেট ব্রিটেন। 

লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট যুক্ত হলে টি ২০ ফরম্যাটে খেলা হবে বলে জানা গেছে। ছেলে এবং মেয়েদের ক্রিকেটকে অলিম্পিকে যুক্ত করা হতে পারে। অলিম্পিকের সম্প্রচার স্বত্ব পাওয়া ভারতীয় টেলিভিশন সংস্থা নাকি ক্রিকেট ফেরানোর প্রস্তাব রেখেছে বলে জানিয়েছে কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা। শুধু ক্রিকেটই নয়, লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে আরও আটটি খেলা যুক্ত করার পরিকল্পনা চলছে।

আনন্দবাজার পত্রিকা জানায়, আগামী বছর প্যারিস অলিম্পিকের খেলা ভারতের যে টেলিভিশন চ্যানেল সম্প্রচার করবে তারা একেকটি খেলা (ইভেন্ট) দেখাতে ২০ মিলিয়ন ডলার (১৬৫ কোটি টাকা) দেবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে (আইওসি)। ২০২৮ সালে ক্রিকেট যদি অলিম্পিকে অন্তর্ভুক্ত হয়, তাহলে সম্প্রচারের দল ১০ গুণ বেড়ে যেতে পারে। 

অন্য একটি সূত্রে জানা গেছে, ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের জন্য ভারত থেকে সম্প্রচারের স্বত্ববাবদ আইওসি পেতে যাচ্ছে ১৬৫ কোটি টাকার কাছাকাছি। যদি এখানে ক্রিকেটকে যোগ করা হয় তাহলে এই অঙ্কটা বেড়ে দাঁড়াতে পারে ১৫৮৫ কোটি টাকা। অর্থ আয়ের এই সুযোগ ছাড়তে চাইছে না অলিম্পিক কমিটি।

তাই ২০২৪ সালে সম্ভব না হলেও ২০২৮ অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালাচ্ছে আইওসি। এ বছরের শেষ দিকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। অলিম্পিকে যদি শেষ পর্যন্ত ক্রিকেট অন্তর্ভুক্ত হয়, তাহলে অংশ নেওয়া দেশগুলোর ক্ষেত্রে কিছু পরিবর্তন হবে। যেমন, ইংল্যান্ড দলের কোনো অস্তিত্ব থাকবে না। তারা খেলবে গ্রেট ব্রিটেনের হয়ে। ঠিক একই ঘটনা ঘটেছিল কমনওয়েলথ গেমসে। ২০২২ সালে কমনওয়েলথ গেমসে ওয়েস্ট ইন্ডিজ খেলতে পারেনি। 

সেবার খেলেছিল বার্বাডোজ। কারণ, অলিম্পিক বা কমনওয়েলথ গেমসে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের প্রতিটি দেশ আলাদাভাবে অংশ নেয়। ক্রিকেটকে আরও বেশি ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। যে কারণে ২০২৪ সালের টি ২০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্রেকে। 

অন্য আরেকটি সূত্র জানায়, লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হলেও ক্রিকেট ম্যাচগুলো ইংল্যান্ডে আয়োজিত হতে পারে। কারণ আন্তর্জাতিক মানের স্টেডিয়াম নেই যুক্তরাষ্ট্রে। যদিও মেজর লিগ ক্রিকেট শুরু হয়েছে মার্কিন মুল্লুকে। যেহেতু ২০২৮ সাল আসতে আছে আরও পাঁচ বছর, তার আগে স্টেডিয়াম তৈরি হয়ে যাবে বলে আশা করছে আইওসি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম